Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ পণ্যের লাইসেন্স বাতিল করল বিএসটিআই


২৩ ডিসেম্বর ২০১৯ ১৫:৫৫

ঢাকা: খোলা বাজার থেকে নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পরীক্ষা করে নিম্ন মান পাওয়া যাওয়ায় ৯ কোম্পানির বিভিন্ন পণ্যের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশ (বিএসটিআই)। নতুন করে লাইসেন্স না দেওয়া পর্যন্ত এসব পণ্যের বেচাকেনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (২৩ ডিসেম্বর) বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে দুপুরে বিএসটিআই থেকে ১৩ টি পণ্যের লাইসেন্স বাতিলের কথা বলা হলেও রাতে এক বিজ্ঞপ্তিতে দিয়ে ৯টি প্রতিষ্ঠানের কথা জানানো হয়।

বিজ্ঞাপন

দুপুরে পাঠানো বিজ্ঞপ্তিতে যেসব কোম্পানির যেসব পণ্যের লাইসেন্স বাতিল করা হয়েছে সেগুলো হলো— আকিজ ফুড অ্যান্ড বেভারেজের ফার্ম ফ্রেশ ব্র্যান্ডের ঘি, শক্তি এডিবলের শক্তি, কিচেনা ব্র্যান্ডের ফর্টিফায়েড সয়াবিন তেল, এ কে খান ফুড অ্যান্ড বেভারেজের সেফ ব্র্যান্ডের ফর্টিফায়েড সয়াবিন তেল, বিসমিল্লাহ সল্ট ফ্যাকটরির উট ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, জনতা সল্ট মিলের নজরুল ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, জে কে ফুড প্রোডাক্টসের মদিনা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, মডার্ন কসমেটিকস অ্যান্ড হারবাল ইন্ডাস্ট্রিজের মডার্ন ব্র্যান্ডের স্কিন ক্রিম, জি এ কেমিক্যাল ওয়ার্কসের জিএম ব্র্যান্ডের স্কিন ক্রিম, নিউ চট্টলার এরাবিয়ান স্পেশাল ব্র্যান্ডের ঘি, রেভেন ফুড কোম্পানির রেভেন ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, খাজানা মিঠাইয়ের খাজানা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, ঘি ও চানাচুর, প্রতি এগ্রো ফুডের প্রমি ব্র্যান্ডের হলুদের গুঁড়া এবং ইফাদ সল্ট অ্যান্ড কেমিক্যালসের ইফাদ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ।

বিজ্ঞাপন

তবে রাতে পাঠানো বিজ্ঞপ্তিতে ৪টি প্রতিষ্ঠান আবেদন করে পুনরায় লাইসেন্স পেয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এ চারটি পণ্য হলো- আকিজ ফুড অ্যান্ড বেভারেজের ফার্ম ফ্রেশ ব্র্যান্ডের ঘি, শক্তি এডিবলের সয়াবিল তেল, বিসমিল্লাহ সল্ট ফ্যাকটরির উট ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ ও জনতা সল্ট মিলের নজরুল ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসটিআইয়ের সার্ভেইল্যান্স টিমের মাধ্যমে খোলাবাজার থেকে বিভিন্ন পণ্যের নমুনা কিনে ল্যাবে পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় পণ্যগুলোর মান নিম্ন পাওয়ায় এসব প্রতিষ্ঠানের সার্টিফিকেশন মার্কস লাইসেন্স বাতিল করা হয়েছে।

বিএসটিআই পরিচালক (সিএম) প্রকৌশলী মো. সাজ্জাদুল বারীর সই করা বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নতুনভাবে লাইসেন্স না নেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট উৎপাদনকারী, পাইকারী ও খুচরা বিক্রেতাদের ওইসব পণ্য বিক্রি-বিতরণ, সংরক্ষণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে ভোক্তাদেরও এসব পণ্য না কেনার অনুরোধ জানানো হয়েছে।

টপ নিউজ বিএসটিআই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর