Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তরে তাবিথ, দক্ষিণে ইশরাক


২৩ ডিসেম্বর ২০১৯ ২৩:২৪

ঢাকা: আসন্ন ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির দুই প্রার্থী মোটামুটি চূড়ান্ত। উত্তর সিটি করপোরশনের জন্য সাবেক প্রার্থী তাবিথ আউয়াল মিন্টু এবং দক্ষিণের জন্য সদ্য প্রয়াত বিএনপির ভাইস চেয়ারম্যান ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন দলীয় মনোনয়ন পেতে যাচ্ছেন।

সোমবার (২৩ ডিসেম্বর) রাতে অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠকে বিষয়টি চূড়ান্ত হয়। তবে বিষয়টিকে গণতান্ত্রিক মোড়ক দিতে ‘লোক দেখানো’ বাছাই প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে বিএনপি। ফলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলের আগ্রহী প্রার্থীদের মধ্যে দলীয় মনোনয়নপত্র বিতরণ করা হবে ২৬ ডিসেম্বের। জমা নেওয়া হবে ২৭ ডিসেম্বর। মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে ২৮ ডিসেম্বর। এরপর ঘোষণা হবে প্রার্থীদের নাম।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে তাবিথ আউয়াল ছাড়াও ঢাকা মহানগর (উত্তর) বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি বজলুল বাসিত আঞ্জু, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসানসহ বেশ কয়েকজন আগ্রহী প্রার্থী রয়েছেন। তবে দলের প্রথম পছন্দ তাবিথ আউয়াল মিন্টু। বিভক্ত ঢাকার প্রথম সিটি করপোরেশন নির্বাচনে ২০১৫ সালে প্রার্থী হয়েছিলেন তাবিথ আউয়াল। কিন্তু ভোট গ্রহণের দিন বেলা ১১টায় দলীয় সিদ্ধান্ত মেনে তাকে ভোট বর্জন করতে হয়। তারপরও ৩ লাখ ২৫ হাজার ৮০ ভোট পান তাবিথ আউয়াল।

ওই নির্বাচনের পর থেকেই বিএনপিতে তাবিথ আউয়ালের প্রভাব বাড়তে থাকে। দলে বড় কোনো পদ না থাকলেও কূটনৈতিক কোরের অন্যতম সদস্য হয়ে ওঠেন তিনি। বিএনপির সব ধরনের বিদেশনীতির সঙ্গে তার সম্পৃক্ততা দৃশ্যমান হতে থাকে। দলের ডেলিগেটস টিমের সদস্য হিসেবে সিনিয়র নেতাদের সঙ্গে বার বার তাকেই বিদেশ ভ্রমণে দেখা যায়। ঢাকায় কূটনীতিকদের সঙ্গে সব ধরনের বৈঠকে তাবিথ আউয়ালের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এ ছাড়া বিভিন্ন ধরনের সামাজিক, রাজনৈতিক, আর্তমানবিক কর্মকাণ্ডেও তাবিথ আউয়ালকে বিএনপির একজন হিসেবে সামনের সারিতে দেখা গেছে গত পাঁচ বছর। এসব দিক বিবেচনা করেই ২০১৮ সালের শুরুর দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে যে উপনির্বাচনোর আয়োজন চলছিল, সেখানে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী আতিকুল ইসলামের প্রতিদ্বন্দ্বী হিসেবে তাবিথ আউয়ালকেই বেছে নেয় বিএনপি। কিন্তু আদালতের আদেশে সেই নির্বাচন স্থগিত হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপনির্বাচন অনুষ্ঠিত হলেও, সেটিতে অংশ নেয়নি বিএনপি।

দলীয় সূত্রমতে, যেহেতু বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে অংশ নিয়ে প্রথম তিন ঘণ্টায় প্রায় সাড়ে তিন লাখ ভোট পেয়েছিলেন তাবিথ আউয়াল এবং উপ-নির্বাচনেও দলীয় প্রার্থী হিসেবে মনোনীতি হয়েছিলেন, সেহেতু আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনেও তাবিথকেই ধানের শীষের প্রার্থী করতে চায় বিএনপি। তাবিথ আউয়ালও আরেকবার ধানের শীষের হয়ে লড়তে চান।

জানতে চাইলে সারাবাংলাকে তাবিথ আউয়াল বলেন, ‘নির্বাচন করার ইচ্ছা আমার আছে। দল যদি মনোনয়ন দেয়, তাহলে অবশ্যই নির্বাচন করব। আর সুষ্ঠু নির্বাচন হলে জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। কারণ, গত নির্বাচনে দলীয় সিদ্ধান্ত মেনে ভোট বর্জনের পর প্রায় সাড়ে তিন লাখ ভোট পেয়েছিলাম। আশা করি, আসন্ন নির্বাচনেও ঢাকার ভোটাররা আমাকে ভোট দেবে।’

ঢাকা উত্তরের মতো দক্ষিণের প্রার্থীও প্রায় চূড়ান্ত করে ফেলেছে বিএনপি। গত নির্বাচনে ঢাকার সাবেক মেয়র বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস প্রতিদ্বন্দ্বিতা করলেও এবার আর নির্বাচনে আগ্রহ নেই তার। দলও চাচ্ছে উত্তরের মতো দক্ষিণেও তরুণ কোনো নেতাকে দলীয় মনোনয়ন দিতে। সে হিসেবে ঢাকার সাবেক মেয়র সদ্য প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেনকেই বেছে নিচ্ছে বিএনপি।

যদিও ঢাকা দক্ষিণ সিটিতে নির্বাচন করার ব্যাপারে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি দলের যুগ্ম মহাসচিব হাবীব-উন-নবী-খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারসহ বেশ কয়েকজন নির্বাচন করতে আগ্রহী। তবে সদ্য প্রয়াত সাদেক হোসেন খোকার জনপ্রিয়তা, তার শবযাত্রায় মানুষের ঢল, তার স্মৃতির প্রতি মানুষের শ্রদ্ধা ও ভালবাসার দিকটি বিবেচনা করে তারই উত্তরসূরি ইশরাক হোসেনকেই প্রার্থী করার ব্যাপারে একমত হয়েছে বিএনপির নীতিনির্ধারকেরা। এ ব্যাপারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানেরও সায় আছে বলে জানা গেছে।

জানতে চাইলে ইশরাক হোসেন সারাবাংলাকে বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দল আমাকে মনোনয়ন দিয়েছিল, কিন্তু জনগণ ভোট দিতে পারেনি। ফলে আমার বাবার প্রতি ঢাকাবাসীর যে ভালবাসা সেটি প্রকাশ করার সুযোগ থেকে তারা বঞ্চিত হয়েছে। ঢাকাবাসী আরেকটা সুযোগ চায়। আমি এখনো জানি না, দল আমার ব্যাপারে কী সিদ্ধান্ত নিয়েছে। তবে দল যদি আমাকে মনোনয়ন দেয আর ভোটাররা যদি ভোট দেওয়ার সুযোগ পায়, তাহলে ভাল কিছু হবে বলে আমি বিশ্বাস করি।’

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সারাবাংলাকে বলেন, ‘বড় দল হিসেবে অনেকেই নির্বাচন করতে চাইবে। আমরা সবার কথা শুনব। এরপর আগ্রহীদের ভেতর থেকে যোগ্য দুইজনকে দুই সিটির জন্য মনোনীত করা হবে। সুতরাং কোন দুইজন প্রার্থী হচ্ছেন, সে বিষয়টি এখনই বলা যাবে না। বলা ঠিকও হবে না।’

ইশরাক ঢাকা সিটি ঢাকা সিটি করপোরেশন তাবিথ আউয়াল বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর