Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদত্যাগ করে সিটি নির্বাচনে অংশ নিতে হবে মেয়রদের


২৪ ডিসেম্বর ২০১৯ ০০:০০

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হতে হলে বর্তমান মেয়রদের পদত্যাগ করে প্রার্থী হতে হবে। আর এই ক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের আগেই তাদের পদত্যাগ করতে হবে। তবে কাউন্সিলর প্রার্থীরা নিজ পদে থেকেই নির্বাচন করতে পারবেন।

সোমবার (২৩ ডিসেম্বর) রাতে নির্বাচন কমিশন প্রার্থীদের যোগ্যতা ও অযোগ্যতা সম্পর্কিত একটি বিশেষ পরিপত্র জারি করেছে। ওই পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান সারাবাংলাকে বলেন, ‘মেয়র পদে নির্বাচনে অংশ নিতে বর্তমান মেয়রকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে। এই বিষয়ে পরিপত্র জারি করা হয়েছে।

এদিকে সোমবার জারি করা বিশেষ পরিপত্রে বলা হয়েছে, সিটি করপোরেশন একটি সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ হওয়ায় এর মেয়র পদটিকে হাইকোর্ট লাভজনক পদ হিসেবে ঘোষণা করেছেন। কাজেই ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯’ অনুযায়ী, মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে ওই ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে চাইলে তাকে ওই পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে। কাউন্সিলর পদধারীরা লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নন বলে তাদের পদে থেকে প্রার্থী হওয়ার ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই।

এছাড়াও বিশেষ পরিপত্রে বলা হয়েছে-সম্ভাব্য কোনও প্রার্থী ফৌজদারি বা নৈতিক স্খলনজনিত অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ন্যূনতম দুই বছর কারাদণ্ডে দণ্ডিত হলে সাজাভোগ শেষে পাঁচ বছর সময় পর্যন্ত নির্বাচনের প্রার্থী হিসেবে অযোগ্য বলে বিবেচিত হবেন। কেউ দণ্ডাদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল দায়ের করলে তা গ্রহণযোগ্য হলেও সাজা স্থগিত বা মওকুফ না হওয়া পর্যন্ত নির্বাচনের প্রার্থী হতে পারেবেন না।

ইসির অন্য এক পরিপত্রে বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল থেকে একাধিক প্রার্থী মেয়র পদে মনোনয়ন দিতে পারবে না। কোনো দল একাধিক মেয়র প্রার্থীকে মনোনয়ন দিলে সব প্রার্থীরই মনোনয়ন বাতিল হয়ে যাবে।

এ ছাড়াও বিশেষ পরিপত্রে বলা হয়েছে, নির্বাচনে অংশগ্রহণকারী দলের মনোনয়ন দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি ও স্বাক্ষরের নমুনাসহ সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে সাতদিনের মধ্যে জানাতে বলা হয়েছে।

উল্লেখ্য, রোববার তফসিল ঘোষণার সময় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, সিটি নির্বাচেনে মেয়র পদে অংশ নিতে হলে বর্তমান মেয়রদের পদত্যাগ করে অংশ নিতে হবে। কিন্তু সোমবার ঢাকার দুই মেয়র এক অনুষ্ঠানে অংশ নিয়ে বলেছেন, তারা মেয়র পদে থেকেই নির্বাচনে অংশ নিতে চায়। তবে বিশেষ পরিপত্র জারির ফলে বিষয়টি স্পষ্ট হয়ে গেল।

উল্লেখ্য গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই সবগুলো কেন্দ্রে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। দুই সিটি নির্বাচনে ভোট গ্রহণের সময় সকাল ৮ টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ২ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীরা ৯ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ হবে ১০ জানুয়ারী এবং ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

ইসি নির্বাচন কমিশন সিটি নির্বাচন সিটি মেয়র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর