Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি প্রশাসনই হামলার মদদদাতা: জোনায়েদ সাকি


২৪ ডিসেম্বর ২০১৯ ১৪:৩৮

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, একটি বিশ্ববিদ্যালয়ে এরকম নৃশংস হামলা কিভাবে হয় এটাই আমরা বুঝতে পারছি না। এই বিশ্ববিদ্যালয়ে কোনো প্রশাসন আছে বলে আমাদের মনে হয় না, অথবা প্রশাসন নিজেই এসব হামলার মদদদাতা।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক ‍নুর অন্যদের দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

সাকি বলেন, ‘প্রশাসনের যদি কোনো চরিত্র থাকতো তাহলে এভাবে ছাত্রদের ওপর কোনো একটি পক্ষের লাইট অফ করে হামলার মতো ঘটনা ঘটতো না। এই হামলা অত্যন্ত নৃশংস। গত কয়েকদিন ধরে আমরা বিশ্ববিদ্যালয় প্রক্টরের কয়েকটি বক্তব্য শুনেছি। প্রক্টর ডাকসুর ভিপির কয়েকটি বক্তব্যের ওপর মন্তব্য করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত একজন ভিপি কি বক্তব্য দেবেন এটা প্রক্টর নির্ধারণ করবেন না।’

‘একজন ভিপি শিক্ষাঙ্গন, সারাদেশ এমনকি সারাবিশ্ব নিয়ে কথা বলতে পারবে। এটি তার স্বাভাবিক ও গণতান্ত্রিক অধিকার। তবে ভিপি নুরের বক্তব্য নিয়ে প্রক্টর যে মন্তব্যগুলো করেছেন তাতে মনে হচ্ছে এই হামলায় তার সমর্থন আছে’, বলেন বামজোটের এ নেতা।

তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রক্টরের কাজ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, শিক্ষার্থীরা কি আন্দোলন করবে সেটি ঠিক করা নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বর্তমান ভূমিকা দেখে তারাই যে এই হামলাগুলো করাচ্ছেন না এটি আমরা নিশ্চিত হতে পারছি না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগ চাই।’

উল্লেখ্য, গত রোববার (২৪ অক্টোবর) দুপুরে ডাকসু ভবনের নিজ কক্ষে নুর ও তার অনুসারীদের ওপর হামলা চালান বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের নেতা-কর্মীরা। এ সময় নুরুলের সঙ্গে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও কয়েকটি কলেজের কয়েকজন ছাত্রসহ অন্তত ৩০ জন আহত হন।

বিজ্ঞাপন

গণসংহতি আন্দোলন জোনায়েদ সাকি ডাকসু ভিপি নুর ঢাবি প্রশাসন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর