Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক খাত বাঁচাতে চাই উদ্ভাবনী পদক্ষেপ


২৪ ডিসেম্বর ২০১৯ ২২:৫১

ঢাকা: তৈরি পোশাক খাতকে বাঁচাতে সরকার ও কোম্পানি পর্যায়ে উদ্ভাবনী পদক্ষেপ দরকার বলে মনে করছেন তরুণ ব্যবসায়ীরা। তারা বলছেন, এখনই কোনো পদক্ষেপ নেওয়া না হলে এই শিল্পের পরিস্থিতি বিগড়ে যেতে পারে।

রাজধানীর বনানী ক্লাবে আয়োজিত গোলটেবিল আলোচনা সভায় অংশ নিয়ে তারা এই মন্তব্য করেন। মার্চেন্ট বে সোমবার (২৩ ডিসেম্বর) তৈরি পোশাক খাতের সনাতনী ব্যবসা প্রক্রিয়ায় উদ্ভাবনের চ্যালঞ্জ শীর্ষক এই সভার আয়োজন করে।

বিজ্ঞাপন

তারা বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত খুবই স্পর্শকাতর একটি সময় পার করছে। সমস্যার কেন্দ্রে রয়েছে অপরিকল্পিতভাবে কারখানার আয়তন বৃদ্ধি, নিজেদের মধ্যে মূল্যযুদ্ধ, দক্ষ শ্রমিকের অভাব, সক্ষমতা হারানো, প্রযুক্তিবিমুখতা, নিজেদের মধ্যে যোগাযোগের অভাব এবং আর্থিক সমস্যা।

আনাম গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জসিম উদ্দিন বলেন, নতুন কাজ পাওয়ার লড়াইয়ে ভারত, ভিয়েতনাম, মরক্কোর কাছে আমরা হেরে যাচ্ছি। সমস্যাগুলো চিহ্নিত করে এখনই সমাধানের পদক্ষেপ নেওয়া না হলে আমাদের কারখানাগুলো বন্ধ হয়ে যেতে পারে।

নিটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক এহসান হক বলেন, আমাদের প্রতিযোগিতার কারণে বায়ারদের মধ্যে একটি ধারণা জন্মেছে যে, বাংলাদেশে পোশাক তৈরির ব্যয় কম। অধিক মুনাফার আশায় কেউ কেউ অপরিকল্পিতভাবে কারখানার আয়তন এত বাড়িয়েছেন যে, খরচ তুলতে তাদের হিমশিম খেতে হচ্ছে। তাই দেশীয় ব্যবসায়ীদের সঙ্গে প্রতিযোগিতায় নামছেন তারা।

সহমত জানান ইন্ট্রাম্যাক্স গ্রুপের পরিচালক ইমরান আহমেদ। এই সংকট মোকাবিলায় নর্দান তশরিফা গ্রুপের প্রকল্প পরিচালক আকিব জাফরি শরিফ মনে করেন, প্রযুক্তিভিত্তিক স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা গেলে কারখানার পরিচালনা ব্যয় কমিয়ে আনা সম্ভব হবে।

বিজ্ঞাপন

মার্চেন্ট বে তৈরি পোশাকের একটি অনলাইন মার্কেটপ্লেস এবং অর্ডার ম্যানেজমেন্ট সফটওয়্যার। যেখানে যুক্ত রয়েছে এক হাজার বাংলাদেশি কারখানা।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

তৈরি পোশাক খাত

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর