Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রামকেন্দ্রিক উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী


২৫ ডিসেম্বর ২০১৯ ০০:০২

সাধারণ জনগণের সুবিধার জন্য গ্রামকেন্দ্রিক উন্নয়ন নিশ্চিত করাই সরকারের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে গ্রামকেন্দ্রিক উন্নয়ন নিশ্চিত করা, যেন দেশের সাধারণ জনগণ এর সুফল পেতে পারে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক বিদায়ী সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

দেশের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশকে শক্ত ভিত্তি (অর্থনৈতিক) এনে দিয়েছি। কেননা আমরা দারিদ্র্যের হার শতকরা ৪০ শতাংশ থেকে ২০ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছি। আমাদের জিডিপি প্রবৃদ্ধি বেড়ে ৮ দশমিক ১৫ শতাংশ এবং মাথাপিছু আয় এক হাজার ৯০৯ ডলারে উন্নীত হয়েছে।

প্রধানমন্ত্রী প্রতিরক্ষা খাতে সহযোগিতা, বিশেষ করে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিতে তুরস্কের ভূমিকার প্রশংসা করেন। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন করার জন্যও তিনি তুরস্কের প্রতি ধন্যবাদ জানান।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সবসময় তুরস্কের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে মূল্য দেয়। এসময় তিনি তার বেশ কয়েকটি তুরস্ক সফর ও তুরস্কের প্রেসিডেন্টের সহধর্মীনীর বাংলাদেশ সফরের কথাও স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, তুরস্কের নেতা মুস্তাফা কামাল আতাতুর্ক বাংলাদেশে খুবই জনপ্রিয়।

তুরস্কের রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়নের জন্য শেখ হাসিনার ভূঁয়সী প্রশংসা করে বলেন, ‘এর পুরো কৃতিত্বই আপনার, এটি কেবল আপনার জন্যই সম্ভব হয়েছে।’ তিনি বলেন, বাংলাদেশ কত দ্রুত এই উন্নতি করছে, তা তিনি দায়িত্ব পালনের সময় প্রত্যক্ষ করেছেন।

বিজ্ঞাপন

তুরস্কের রাষ্ট্রদূত দায়িত্ব পালনের সময় সবরকমের সহযোগিতার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে, বিশেষ করে জ্বালানি খাতে বিনিয়োগের আকাঙ্ক্ষা জানিয়ে তিনি বলেন, আমরা আমাদের প্রযুক্তি ও অভিজ্ঞতাকে বাংলাদেশের মতো বন্ধুত্বপূর্ণ দেশের সঙ্গে ভাগাভাগিতে প্রস্তুত, বিনিয়োগ আসছে বাংলাদেশে।

ডেভরিম ওজতুর্ক বাংলাদেশে তুরস্কের দূতাবাসের জন্য জমি বরাদ্দ করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান, যার নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে এবং আগামী মাস নাগাদ উদ্বোধনের জন্য প্রস্তুত হয়ে যাবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান এসময় উপস্থিত ছিলেন। বাসস।

গ্রামকেন্দ্রিক উন্নয়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর