Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জানুয়ারি থেকে শিল্পঋণে এক অঙ্কের সুদ


২৫ ডিসেম্বর ২০১৯ ০০:১৭

ঢাকা: ১ জানুয়ারি থেকে উৎপাদনশীল খাতে অর্থাৎ শিল্পঋণে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। এতে ব্যাংকগুলো থেকে এ খাতের উদ্যেক্তারা এক অঙ্কে সুদে ঋণ নিতে পারবেন।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় উৎপাদনশীল খাতে এক অঙ্কের ব্যাংক ঋণের সিদ্ধান্ত অনুমোদন করা হয়েছে।

এতে বলা হয়েছে— শিল্পখাতের মেয়াদি এবং তলবি ঋণের গ্রাহকরা এ সুবিধা পাবেন। দেশের শিল্পখাতের বিনিয়োগ বৃদ্ধিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে গ্রাহকরা এ ঋণ সুবিধা পাবেন। শিগগিরই বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার জারি করবে। বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এ সময় সভায় উপস্থিত ছিলেন— বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ ব্যাংকের পরিচালক আফতাব উল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

সূত্র জানায়, ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনতে গত ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামানকে প্রধান করে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি সুদ হার কমানোর জন্য বেশ কিছু সুপারিশ করেছে। সেই সুপারিশের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

এক অঙ্কের সুদ বাংলাদেশ ব্যাংক সুদের হার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর