Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নওগাঁয় বেড়েছে নিউমোনিয়াসহ শীতজনিত রোগ


২৫ ডিসেম্বর ২০১৯ ১১:১৮

নওগাঁ: নওগাঁয় ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গত এক সপ্তাহে শীতজনিত রোগ বিশেষ করে ডায়রিয়া ও নিউমোনিয়াসহ অন্যান্য রোগের প্রকোপ বেড়েছে। এতে বেশি আক্রান্তে হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

নওগাঁ সদর হাসপাতালের শিশু ওয়ার্ডের একটি সূত্র জানিয়েছে, চলতি মাসে গত এক সপ্তাহে নিউমোনিয়ায় ৫৪ জন এবং ডায়রিয়ায় আক্রান্ত ২৮২ জন শিশু ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে নওগাঁর ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিউমোনিয়ায় আক্রান্ত ৪১৫ জন এবং ডায়রিয়া আক্রান্ত ৯০৫ জন ভর্তি হয়েছে। এসব রোগীর মধ্যে বেশির ভাগই শিশু ও বৃদ্ধ।

শহরের মাষ্টারপাড়ার মহল্লার লিপি বেগম জানান, দুইদিন আগে তিনি সন্তান জন্ম দিয়েছেন। জন্মের পরদিন থেকেই শিশুটির শ্বাসকষ্ট শুরু হয়। আবহাওয়াও অনেক খারাপ ছিল। তাই দেরি না করে দ্রুত তাকে হাসপাতালে ভর্তি করেছেন।

বক্তারপুর গ্রামের লিয়াকত হোসেন বলেন, তার সন্তানের হঠাৎ করে পাতলা পায়খানা শুরু হয়েছে। স্যালাইন দিয়েও কোনো কাজ হচ্ছিল না। তাই বাধ্য হয়ে বুধবার (২৫ ডিসেম্বর) সকালে হাসপাতলে ভর্তি করেছেন।

নওগাঁ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. মুনীর আলী আকন্দ বলেন, শীতজনিত কারণে বিশেষ করে শিশু ও বয়স্কদের সমস্যা বেড়েছে। আগের তুলনায় হাসপাতালে দ্বিগুণ রোগী ভর্তি হয়েছে। এই শীতে যেন ঠান্ডা না লাগে সেজন্য গরম পোশাক ব্যবহার ও গরম খাবারের পরামর্শ দেওয়া হচ্ছে। বিশেষ করে শীতে শ্বাসকষ্টে যারা ভোগেন তারা বেশি সর্তক থাকার পরামর্শ দেন এই চিকিৎসক।

নওগাঁ শীতজনিত রোগ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর