Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুতিনকে প্রশ্ন করে চাকরি হারালেন নারী সাংবাদিক


২৫ ডিসেম্বর ২০১৯ ১১:১৩

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বার্ষিক সংবাদ সম্মেলনে প্রশ্ন করে চাকরি হারালেন রাশিয়ার ইয়ামাল প্রাদেশিক টিভি চ্যানেলের সাংবাদিক আলিসা ইয়ারভোস্কা। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) এ খবর জানিয়েছে বিবিসি।

রাশিয়া থেকে প্রকাশিত কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্টকে  প্রশ্ন করার সময় প্রাদেশিক প্রশাসনের ব্যাপারে অনাস্থা দেখানোর কারণে উত্তর-পশ্চিম সাইবেরীয় অঞ্চলের ওই টিভি সাংবাদিককে চাকরিচ্যুত করেছে টিভি চ্যানেল কর্তৃপক্ষ। তবে, ইয়ারভোস্কা বিবিসিকে জানিয়েছেন, তিনি নিজেই পদত্যাগ পত্র জমা দিয়ে, ওই চ্যানেলের চাকরি ছেড়ে দিয়েছেন। এই ঘটনা রাশিয়ার কর্তৃপক্ষকে জবাবদিহিতার আওতায় আনার ক্ষেত্রে সাংবাদিকদের আশার আলো দেখাচ্ছে।

বিজ্ঞাপন

কি ঘটেছিল ওই সংবাদ সম্মেলনে

১৯ ডিসেম্বর পূর্ব ঘোষিত সময়সূচি অনুসারে রাশিয়ার প্রেসিডেন্টের বার্ষিক সংবাদ সম্মেলন চলছিল। আলিসা ইয়ারভোস্কা যে প্রেসিডেন্টকে প্রশ্ন করবেন তা ঠিক করে দিয়েছিলেন প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। নির্ধারিত স্লটে আলিসা প্রেসিডেন্টের কাছে জানতে চান, বৈশ্বিক উষ্ণায়নের ফলে আর্কটিক অঞ্চলের বরফ গলে যাচ্ছে, ভেঙ্গে পড়ছে ওই অঞ্চলের পরিবহন ব্যবস্থা এর মধ্যে ওবি নদীর ওপর একটি ব্রিজ নির্মাণে দীর্ঘদিনের সরকারি পরিকল্পনা থাকলেও প্রাদেশিক গভর্নরের গড়িমসির কারণে তা বাস্তবায়িত হচ্ছে না, এ ব্যাপারে কেন্দ্র থেকে কোনো উদ্যোগ নেওয়া হবে কি না?

প্রশ্নের উত্তরে প্রেসিডেন্ট পুতিন জানান, বাছাইকৃত একটি প্রাদেশিক প্রকল্পে কেন্দ্রের পক্ষ থেকে হস্তক্ষেপ করা বিধিবহির্ভূত। তবে, ওবি নদীর ওপর ব্রিজ নির্মাণের প্রকল্পটি রাশিয়ার যোগাযোগ ব্যবস্থার জন্য এক মাইলফলক। কেন্দ্রের কর্তৃপক্ষ ব্যাপারটি গুরুত্ব সহকারে দেখবে।

বিজ্ঞাপন

কেন তিনি চাকরি হারালেন

আলিসা ইয়ারভোস্কা যে টিভি চ্যানেলে কাজ করতেন তার মালিকানা প্রাদেশিক কর্তৃপক্ষের হাতে। রাশিয়ার সংবাদ ওয়েবসাইট ইউআরএ ডট আরইউ জানিয়েছে, প্রেসিডেন্টকে প্রশ্ন করার সময় প্রাদেশিক গভর্নরের ব্যাপারে অনাস্থা প্রদর্শনের বিষয়টি ভালোভাবে নেয়নি প্রাদেশিক কর্তৃপক্ষ। তাই তার এই পরিণতি।

তবে, প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানিয়েছেন, আলিসা ইয়ারভোস্কার জন্য সংবাদ সম্মেলনে কোনো স্লট ছিল না। ওই চ্যানেলেরই অন্য আরেক সাংবাদিকদের জন্য বরাদ্দকৃত স্লট কেড়ে নিয়ে তিনি প্রশ্ন করেছেন, সে কারণেই শৃংখলা ভঙ্গের অভিযোগে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়ে থাকতে পারে।

আলিসা ইয়ারভোস্কা ভ্লাদিমির পুতিন রাশিয়া সাংবাদিক

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর