Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লেট ব্লাইট রোগ নিয়ন্ত্রণে এখনই সতর্ক হতে হবে


২৬ ডিসেম্বর ২০১৯ ১১:০৬

ঢাকা: দেশজুড়ে চলছে মৃদু ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এই সময় দেখা দিতে পারে আলুর লেট ব্লাইট রোগ। আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে বলছে, বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হতে পারে। এরপর বাড়তে পারে ঠান্ডা। কুয়াশাচ্ছন্ন হয়ে থাকতে পারে দেশের আকাশ।

এই পরিস্থিতিতে আলুর লেট ব্লাইট রোগের বিস্তার ঘটতে পারে। কৃষি অধিদফতরের উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক এ. জেড. এম. ছাব্বির ইবনে জাহান বলেন, আলুর নাবী ধ্বংসা রোগ হলে জমিতে সেচ দেওয়া বন্ধ করে দিতে হবে। পাশের ক্ষেতে যদি এই রোগ দেখা দেয়, তাহলেও নিয়ম করে ছত্রাকনাশক ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ছত্রাকনাশক ব্যবহার করতে হবে সাত দিন পরপর। স্প্রে করার সময় লক্ষ্য রাখতে হবে, গাছ যেন ভালোভাবে ভেজে। প্রতি লিটার পানিতে এক্রোবেট এম জেড দুই গ্রাম; সিকিউর ৬০০ ডব্লিউজি দুই গ্রাম; মেলোডি ডুও ৬৬.৮ ডব্লিউপি দুই গ্রাম; জ্যামপ্রো ডি এম দুই মিলি গ্রাম; কার্জেট এম ৮ দুই গ্রাম; ফুলিমেইন ৬০ ডব্লিউপি দুই গ্রাম ছত্রাকনাশক মিশিয়ে ব্যবহার করা যাবে।

কুয়াশাচ্ছন্ন অবস্থা যদি দীর্ঘ সময় থাকে এবং রোগের প্রকপ যদি ব্যাপক মাত্রায় হয়, তাহলে এক্রোবেট এম জেড চার গ্রামের সঙ্গে সিকিউর ৬০০ ডব্লিউজি এক গ্রাম; এক্রোবেট এম জেড চার গ্রামের সঙ্গে মেলোডি ডুও ৬৬.৮ ডব্লিউজি এক গ্রাম; ফুলিমেইন ৬০ ডব্লিউপি চার গ্রামের সঙ্গে অটোস্টিন ৫০ ডব্লিউজি এক গ্রাম; মেলোডি ডুও ৬৬.৮ চার গ্রামের সঙ্গে সিকিউর ৬০০ ডব্লিউজি এক গ্রাম ব্যবহার করা যাবে— বলেন এ জেড এম ছাব্বির।

তিনি আরও বলেন, রোগের প্রাদুর্ভাব খুব বেশি হলে দুই থেকে চারদিন পরপর ছত্রাকনাশক পাতার ওপরে ও নিচে ভালোভাবে স্প্রে করতে হবে। গাছ ভেজা থাকলে স্প্রে না করাই ভালো। যদি করতেই হয়, তাহলে প্রতি লিটার পানিতে দুই গ্রাম করে সাবানের গুঁড়া মিশিয়ে নিতে হবে।

বিজ্ঞাপন

আলু লেট ব্লাইট রোগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর