Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুক্তিযুদ্ধের ইতিহাস সাহিত্যের মাধ্যমে পৌঁছে দিতে হবে’


২৫ ডিসেম্বর ২০১৯ ১৯:৩১

নারায়ণগঞ্জ: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য এ দেশের মানুষ আন্দোলন-সংগ্রাম করেছে, ত্যাগ স্বীকার করেছে। মুক্তিযুদ্ধের ইতিহাস আমাদের জানতে হবে। সাহিত্যকর্মের মাধ্যমে, গল্পের মাধ্যমে, মুক্তিযুদ্ধের ইতিহাস আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে।

বুধবার (২৫ ডিসেম্বর) দুপু‌রে নারায়ণগ‌ঞ্জের রূপগঞ্জ উপ‌জেলার পূর্বাচল উপশহ‌রের ৯ নং সেক্টর এলাকায় রূপগঞ্জ সা‌হিত্য প‌রিষ‌দ আয়ো‌জিত সা‌হিত্য স‌ম্মেলন ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

পাটমন্ত্রী বলেন, মানুষের আত্মা ও মনের ক্ষুধা মিটতে পারে সাহিত্যচর্চার মাধ্যমে। আর সাহিত্য এমন একটি মাধ্যম যা মানুষ, সমাজ, রাষ্ট্র ও সভ্যতাকে প্রভাবিত করার মতো ক্ষমতা রাখে। কোনো একটি সভ্যতার ইতিহাস বেঁচে থাকে সমকালীন সাহিত্যের মাধ্যমে। সাহিত্য যত সমৃদ্ধ, সেই সভ্যতার ইতিহাস তত সমৃদ্ধ হয়। সাহিত্যচর্চা ও সাহিত্যের প্রতি অনুরাগ মানুষের মধ্যে মানবিক ও সর্বজনীন দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে পারে। সাহিত্য মানুষের অপ্রকাশিত ও পুঞ্জীভূত ভাবনাকে বিকশিত করে। ফলে উদার ভাবনা সৃষ্টিশীল মনোভাব গড়ে ওঠে। অসত্য-সত্যের কাছে পরাজিত হয়। মানুষ স্বপ্ন দেখতে শেখে, স্বপ্ন দেখাতে শেখায় আর বাস্তবতাকে মেনে নিয়ে জীবনযুদ্ধে অবতীর্ণ হয়। সাহিত্যের শক্তিতেই মানুষ বিবেকতাড়িত হয়ে যৌক্তিক সমাজ ও রাষ্ট্র গঠনে অনুপ্রাণিত হয়।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে স্বাধীনতা দিয়েছিলেন। কিন্তু তিনি দেশকে অর্থনৈতিকভাবে মুক্তি দেওয়ার সময় পাননি। সেই কাজটি তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতার সঙ্গে করেছেন। দেশে অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। উন্নয়ন থেকে বাদ পড়ে‌নি কোনো খাত। দেশের সব খাতেই ব্যাপক উন্নয়ন হয়েছে। ২০৪১ সা‌লের আগেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে প‌রিণত হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, রূপগঞ্জ সাহিত্য পরিষদে ওপার বাংলার কবিদের অংশগ্রহণ আমাদেরকে মুক্তিযুদ্ধের সময় তাদের সহযোগিতার কথা মনে করিয়ে দেয়। তারা মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দিয়ে, আশ্রয় দিয়ে সহযোগিতা করেছিলেন। তাই তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

অনুষ্ঠানে সভাপ‌তিত্ব করেন রূপগঞ্জ সা‌হিত্য প‌রিষদের সভাপ‌তি ক‌বি আলম হোসেন। উপ‌স্থিত ছিলেন, ভারতের মানবিকতার ক‌বি কামনা দেব, রূপগঞ্জ প্রেসক্লা‌বের সভাপ‌তি কলা‌মিস্ট, গবেষক লায়ন মীর আব্দুল আলীম, রূপগঞ্জ ইউনিয়ন প‌রিষ‌দের চেয়ারম্যান সালাউদ্দিন ভুঁইয়া, উপ‌জেলা মাধ্যমিক শিক্ষক স‌মি‌তির সভাপ‌তি ড. আব্দুল আউয়াল মোল্লা, আইনজীবী আজহার উদ্দিন, সলিম উদ্দিন চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর মালুম, বাংলাদেশ লেখক সমিতির সভাপতি কবি রুহুল আমিন বাচ্চু, কবি মহিউদ্দিন আকবর, ভারতীয় কবি পার্থদ্বীপ সমাজদার ও প্রবীর কুমার আচার্য্য, দৈনিক যুগান্তরের সিনিয়র সাব-এডিটর এমদাদ হোসেন ভুঁইয়াসহ অনেকে।

এদি‌কে, বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গুতিয়াবো এলাকায় সি সেল পার্কে পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।

স্বাধীনতার ইতিহাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর