Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএবিতে শুরু হয়েছে স্থাপত্যশৈলী প্রদর্শনী


২৫ ডিসেম্বর ২০১৯ ২২:১৯

ঢাকা: ভবিষ্যৎ স্থপতিদের উৎসাহ দিতে ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস’ কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটে (আইএবি) শুরু হয়েছে ১০ শিক্ষাপ্রতিষ্ঠানের সেরা গবেষণাপত্রের প্রকল্প প্রদর্শনী।

বুধবার (২৫ ডিসেম্বর) বিকেলে আইএবি’র সাবেক সভাপতি মোবাশ্বের হোসেন এবং কেএসআরএমের উপব্যবস্থাপনা পরিচালক সারওয়ার জাহান তিন দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

এতে মোট ৩৩টি প্রকল্প প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শিত হচ্ছে— সায়েদাবাদ বাস টার্মিনালের নতুন কাঠামো, খিলগাঁও তালতলা সুপার মার্কেটের নতুন কাঠামো, খুলনার প্রস্তাবিত বঙ্গবন্ধু নভোথিয়েটার, মেমোরিয়াল ফর বিরাঙ্গনা অ্যান্ড সেন্টার ফর টর্চার উইমেন কাঠামো।

জুরি বোর্ডের নির্বাচিত তিনটি সেরা প্রকল্প চূড়ান্ত করে আগামী ৮ জানুয়ারি একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ীদের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সেরা তিন বিজয়ীর মধ্যে প্রথমজন এক লাখ টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট, দ্বিতীয় বিজয়ী পাবেন ৭৫ হাজার টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট এবং তৃতীয় বিজয়ী ৫০ হাজার টাকার চেক ও সম্মাননা ক্রেস্ট পাবেন।

সেরা প্রকল্প নির্বাচনে জুরি বোর্ডের সদস্যদের মধ্যে রয়েছেন স্থপতি মোস্তফা আমিন, স্থপতি ফুয়াদ এইচ মল্লিক, স্থপতি সাইফ উল হক, স্থপতি মোহাম্মদ আলী নকী ও স্থপতি ফরীদা নিলুফার।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই এই উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় কেএসআরএমকে ধন্যবাদ জানান এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মোবাশ্বের হোসেন। তিনি বলেন, আমাদের উদ্যোগে কেএসআরএম-কে পাশে পেয়ে আমরা আনন্দিত। আশা করছি, কেএসআরএমকে ভবিষ্যতেও পাশে পাব।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আবাসন খাতে আগে বড় সমস্যা ছিল রড এবং সিমেন্ট। আমরা এখন সেই সমস্যা থেকে বেরিয়ে আসতে পেরেছি। কোনো ভবনকে টেকসই করে গড়ে তুলতে মানসম্পন্ন রডের বিকল্প নেই।

সারওয়ার জাহান বলেন, নবীন স্থপতিদের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে কেএসআরএম গর্বিত। আইএবির আন্তরিক সহযোগিতা আমাদের অনুপ্রণিত করেছে। আমাদের চেষ্টা থাকবে ভবিষ্যতেও যেন পাশে থাকতে পারি।

আইএবি’র সহ-সভাপতি (জাতীয় বিষয়াদি) স্থপতি মামনুন মুরশেদ চৌধুরী বলেন, কেএসআরএম’র সঙ্গে আমাদের ২০ বছরের সমঝোতা হয়েছে। তাদের সহায়তা ভবিষ্যতেও স্থাপত্য বিদ্যার শিক্ষার্থীদের জন্য আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

এসময় আরও উপস্থিত ছিলেন কেএসআরএমের উপদেষ্টা (বিক্রয় ও বিপণন) ব্রি. জেনারেল (অব.) শহিদুর রহমান, বিক্রয় ও গবেষণা বিভাগের প্রধান কর্নেল আশফাকুল ইসলাম, কেএসআরএমের গণমাধ্যম উপদেষ্টা মিজানুল ইসলাম, আইএবির সম্পাদক (শিক্ষা) স্থপতি এম আরেফিন ইব্রাহিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক স্থপতি শেখ ইতমাম সৌদ, কেএসআরএমের ব্র্যান্ড বিভাগের সহকারী ব্যবস্থাপক এহসান রহমান, সিনিয়র কর্মকর্তা আবু সুফিয়ান, সাদ হোসেনসহ অনেকে।

আইএবি সেন্টারে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

আইএবি কেএসআরএম স্থাপত্যশৈলী প্রদর্শনী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর