Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ


২৬ ডিসেম্বর ২০১৯ ১০:৪০

ঢাকা: বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ। বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

জ্যোতির্বিজ্ঞানীরা এই বলয়গ্রাস সূর্যগ্রহণের নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’। সূর্যগ্রহণের সময় সূর্যকে দেখাবে একটি রক্তাক্ত আংটির মতো।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গ্রহণটি শুরু হবে আরব সাগরের ওমানের রাস মাদ্রাকাহ’র দক্ষিণ-পশ্চিম দিকে বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে বাহরাইনের উরায়ারাহ’র পশ্চিম দিকে ৯টা ৩৬ মিনিট ৬ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ শুরু হবে ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে মালাক্কা প্রণালিতে রূপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে এবং গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে ফিলিপাইন সাগরের গুয়াম দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে।

আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এদিন রাজধানী ঢাকায় সকাল ৯টা ৪ মিনিট ১৮ সেকেন্ড থেকে দুপুর ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে গ্রহণ। প্রায় কাছাকাছি সময়ে বাংলাদেশের অন্যান্য এলাকা থেকেও সূর্যগ্রহণ দেখা যাবে।

রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এই আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণে ক্যাম্প আয়োজন করেছে। জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল আটটা থেকে জাদুঘরের ছাদ থেকে দুইটি করোনাডো টেলিস্কোপের মাধ্যমে এই আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণের ব্যবস্থা থাকবে। এছাড়াও, সূর্যগ্রহণ নিয়ে থাকবে বিশেষজ্ঞ আলোচনা।

আবহাওয়া বলয়গ্রাস সূর্যগ্রহণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর