Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসির ‘নিবন্ধন হারাচ্ছে’ ফেরদৌস কোরেশীর পিডিপি


২৬ ডিসেম্বর ২০১৯ ১৭:১৬

ঢাকা: ড. ফেরদৌস আহমাদ কোরেশীর নেতৃতাধীন প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) বিশ্বাসযোগ্য তথ্য দিতে ব্যর্থ হওয়ায় দলটির নিবন্ধন বাতিল করতে কারণ দর্শানো নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে বলা হয়েছে, নিবন্ধন বাতিলের বিষয়ে দলটি আপিল শুনানিতে ইচ্ছুক হলে আগামী ১৫দিনের মধ্যে ইসি সচিবালয়কে জানাতে হবে। তা না হলে দলটির নিবন্ধন বাতিল হয়ে যাবে। বুধবার বিকেলে এ সংক্রান্ত একটি চিঠিটি পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

ইসির উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, পিডিপি থেকে ইসিকে যে তথ্য দেওয়া হয়েছে তা অসম্পূর্ণ। এ অবস্থায় গত ২০ আগস্ট পূর্ণাঙ্গ তথ্য পাঠাতে ১০ দিন সময় দেওয়া হয়। পরে পিডিপি‘র পক্ষ থেকে দুইমাস সময় চেয়ে ইসিতে আবেদন করা হয়।

আবেদন অনুযায়ী, গত ২৯ অক্টোবর পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়। ওই সময়ের মধ্যে পিডিপি’র তথ্য জমা দেওয়া হয়। কিন্তু সেখানেও দলের কেন্দ্রীয় কমিটিসহ কেন্দ্রীয় দফতর এবং জেলা-উপজেলা দফতরের অস্তিত্ব ও কার্যকারিতা বিষয়ে ভুল তথ্য দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়— পিডিপি‘র তথ্য যাচাই করে দেখা যায়, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা ২০০৮ ( ২০১২ পর্যন্ত সংশোধিত) এর বিধি ৯ এবং গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৯০বি(১)(১১১) এর শর্তানুযায়ী কেন্দ্রীয় কমিটিসহ সক্রিয় কেন্দ্রীয় দফতর এবং জেলা ও উপজেলা দফতরের কর্যকারিতা ও অস্তিত্ব পাওয়া যায়নি। রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা ২০০৮ (২০১২ পর্যন্ত সংশোধিত) এর বিধি ৯ এবং গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৯০বি(১)(১১১)এর শর্তাদি প্রতিপালনে প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপি ব্যর্থ হওয়ায় দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০০৮ গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করা হয়। সংশোধনী আরপিওতে রাজনৈতিক দলগুলোকে ইসিতে নিবন্ধন করার বিধান যুক্ত করা হয়। নিবন্ধন পেতে একটি দলকে দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো নির্বাচনে অন্তত একটি সংসদীয় আসন পেতে হবে, অথবা যে কোনো একটি জাতীয় নির্বাচনে অংশ নিয়ে ওই আসনে প্রদত্ত মোট ভোটের ৫ শতাংশ পেতে হবে। আরপি‘র শর্ত অনুযায়ী, দলের একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয় থাকতে হবে, দেশের অন্তত এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর জেলা কমিটি এবং কমপক্ষে ১০০ উপজেলা/মেট্রোপলিটন থানায় ন্যূনতম ২০০ ভোটারের সমর্থনের প্রামাণিক দলিল থাকতে হবে।

বিজ্ঞাপন

ইসির এসব শর্ত পূরণ করায় ২০০৮ সালে ৪২টি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়া হয়। তার মধ্যে ইসির নিবন্ধন শর্ত ভঙ্গ করায় ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল হয়। গত বছরের ৪ অক্টোবর কাজী ফারুকের ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন এবং ২৮ অক্টোবর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন। এর ফলে, বর্তমানে ইসির নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা দাঁড়াল ৩৯টি। এ অবস্থায় ড. ফেরদৌস আহমদ কোরেশীর দল ইসির নিবন্ধন বাতিল হলে ইসির নিবন্ধিত রাজনৈতিক দল হবে ৩৮টি।

বর্তমানে ইসির নিবন্ধিত ৩৯ টি দল হলো: বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, জাতীয় গণতান্ত্রিক দল-জাগপা, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পাটি-বাংলাদেশ ন্যাপ, খেলাফত মজলিশ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল-এমএল, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি-জেপি ও জাতীয় পার্টি। বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট- (মুক্তিজোট), বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট, ঐক্যবন্ধ নাগরিক আন্দোলন, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), গণফ্রন্ট, গণফোরাম, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কৃষিক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, ইসলামী ফ্রন্ট।

ইসি টপ নিউজ ড. ফেরদৌস আহমাদ কোরেশী নির্বাচন নির্বাচন কমিশন প্রগতিশীল গণতান্ত্রিক দল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর