Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চোখের সামনে শুধু দেখলাম পুড়ে যাওয়ার দৃশ্য’


২৭ ডিসেম্বর ২০১৯ ১৪:০৩

ঢাকা: ‘সারাদিন রিকশা চালিয়েছি। ঠাণ্ডায় ক্লান্ত লাগায় দশটার দিকে বাসায় চলে আসি। রাত ১১ টার দিকে খাওয়া-দাওয়া সেরে শুইলাম। সবে মনে হয় চোখে ঘুম লেগেছিল। এরমধ্যেই কখন যে চোখ খুললাম জানি না। শুধু মনে আছে চারদিকে আগুন আর আগুন। এরপর পাশে থাকা স্ত্রী আর দেড় বছরের ছেলেটারে নিয়া যেভাবে পারছি দৌড়ে রাস্তায় গিয়ে নামিয়ে দিয়ে আবার ঘরের দিকে দৌড়ায় আসছি। জিনিসপত্রগুলো বের করার জন্য। কিন্তু ততক্ষণে ভেতরে ঢোকার আর সুযোগ নেই। দাউ দাউ করে জ্বলছে চারদিক। সর্বনাশা আগুন যেন আর কিছুই বাদ রাখলো না। চোখের সামনে শুধু দেখলাম পুড়ে যাওয়ার দৃশ্য।’

শুক্রবার (২৭ ডিসেম্বর) এক নাগাড়ে কথাগুলো বলছিলেন রাজধানীর কালশী এলাকার বেড়িবাঁধ বস্তির বাসিন্দা মো. মোস্তফা।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) মধ্যে রাতে লাগা ভয়াবহ আগুনের লেলিহান শিখায় নিজের ঘর পোড়ার সঙ্গে স্বপ্ন পুড়ে ছাই হয়েছে মোস্তফা সহ শতাধিক বস্তিবাসীর। দুবেলা দুমুঠো খাবার জোগাড়ের পাশাপাশি দিন শেষে ক্লান্তি অবসাদের নীড় ছিল এ বস্তি। সেসব কষ্টের কথাগুলো বলতে গিয়ে রিকশা চালক মোস্তফার কণ্ঠ ভারী হয়ে আসছিল, তাই আর বেশি কিছু বলতে পারেন নি তিনি।

ছল ছল নয়নে কয়েক সেকেন্ড আগুনে পোড়া বস্তির এদিক ওদিক তাকালেন। তারপর এগিয়ে গেলেন পোড়া স্তুপের মাঝে। লাঠি দিয়ে পোড়া ছাই উল্টিয়ে কি যেন খুঁছছিলেন রিকশা চালক মোস্তফা। তার সঙ্গে আরও অনেকেই সেই পোড়া স্তুপে কিছু খুঁজে পাওয়ার কাজে ব্যস্ত। যা দেখে স্পষ্টই বুঝা যাচ্ছিল আগুনে ছাই হয়ে যাওয়া পোড়া স্তুপে বেঁচে থাকার শেষ সম্বল খুঁছছেন তারা।

এ সময় কথা হয় আরেক বাসিন্দা রোকসানার সঙ্গে। তিনি সারাবাংলাকে জানান, দুই ছেলে আর এক মেয়েকে নিয়ে দুবছর ধরে এ বস্তিতে থাকেন তারা। বাঁশ দিয়ে তৈরি দোতলায় দুই রুম ৩ হাজার টাকা মাসে ভাড়া দিত। আগুন লাগা রাত ১১ টা পর্যন্তও স্বামী হারা রোকসানা সন্তানদের নিয়ে দুবেলা দুমোঠে খেয়ে পরে ভালোই ছিল। কিন্তু আগুনে তারও সব স্বপ্ন শেষ। এখন শুধু ঘুরে দাঁড়ানোর চেষ্টা তার চোখে মুখে। রোকসানার ছেলে মেয়েরা পুড়ে যাওয়া ছাইয়ের ভেতর থেকে চেষ্টা করছে পুড়ে যাওয়া জিনিসগুলো উদ্ধার করতে। কিন্তু কিছুই নেই সব পুড়ে ছাই আর ছাই।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দিবাগত মধ্যরাতে মিরপুর কালশী এলাকার বাউনিয়াবাদ বস্তিতে লাগে ভয়াবহ আগুন। নিয়ন্ত্রণে আসার আগে পুরো বস্তিই পুড়ে ছাই যায়।

কালশী বস্তি পুঁড়ে ছাই টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর