Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চতুর্থ শিল্প বিপ্লবের চাহিদা অনুযায়ী পাঠ্যক্রম পরিবর্তন হচ্ছে’


২৭ ডিসেম্বর ২০১৯ ২২:৪৪

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি [ফাইল ছবি]

ঢাকা: চতুর্থ শিল্প বিপ্লবের কারণে আগামী দিনের শ্রমবাজার দখল করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটেরা। এই চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার দক্ষ মানবসম্পদ তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে। এ জন্য পাঠ্যক্রমও পরিবর্তন করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার দুপুরে রাজশাহী কলেজ মাঠে রাজশাহী কলেজের সাবেক শিক্ষার্থীদের এক পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, ‘পৃথিবী দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। পরিবর্তিত বিশ্বে প্রতিনিয়ত আমাদের নতুন নতুন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তাই আমাদের শিখতে হবে জীবনব্যাপী কীভাবে শিখতে হয়। বিশ্ব প্রতিযোগিতায় টিকতে হলে পাঠ্যক্রম সে উপযোগী করে লিখতে হবে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ জিডিপির ৬ শতাংশে উন্নীত করার লক্ষ্যে সরকার কাজ করছে। শিক্ষকদের ওপর ও বিনিয়োগ বৃদ্ধি করা হবে।’

শিক্ষার গুণগতমান নির্ভর করে ভালো শিক্ষকের ওপর। শিক্ষা-প্রতিষ্ঠানে গবেষণা বৃদ্ধি করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অ্যালামনাইদের উদ্দেশ্যে বলেন বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখছে তা বাস্তবে রূপায়িত করতে সমাজের সকল স্তরের অংশগ্রহণ জরুরি।’ রাজশাহী কলেজের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের এ কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে রাজশাহী কলেজের বর্তমান প্রিন্সিপাল প্রফেসর মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর