Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই


৩০ ডিসেম্বর ২০১৯ ১৩:২৬

ঢাকা:  ভারতে নিযুক্ত বাংলাদেশের সদ্য সাবেক হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। তিনি দীর্ঘদিন ধরে দিল্লিতে বাংলাদেশ দূতাবাসের দায়িত্বে ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

চলতি মাসে সৈয়দ মোয়াজ্জেম আলীর চুক্তির মেয়াদ শেষ হলে তিনি দেশে ফিরে আসেন। সৈয়দ মোয়াজ্জেম আলীর পারিবারিক সূত্রে জানা গেছে, হঠাৎ করে বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেওয়া হয়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আবদুল মোমেন। তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানান।

রাষ্ট্রপতি তার শোক বার্তায় বলেন, ‘সৈয়দ মোয়াজ্জেম আলীর মৃত্যুতে বাংলাদেশ একজন দক্ষ কূটনীতিককে হারালো। তার মৃত্যু দেশের কূটনৈতিক জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি।’

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৈয়দ মোয়াজ্জেম আলী ১৯৬৮ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেওয়ার মধ্য দিয়ে কূটনৈতিক পেশা শুরু করেন। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মোয়াজ্জেম আলী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পাকিস্তানের দূতাবাসে কর্মরত ছিলেন। ওই সময় ৪ আগস্ট তিনি পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ করে স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্যের ঘোষণা দেন এবং ওয়াশিংটনে অস্থায়ীভাবে বাংলাদেশ সরকারের দূতাবাস প্রতিষ্ঠা করেন।

মোয়াজ্জেম আলী ভুটান, ইরান ও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। ওয়াশিংটন, ওয়ারশ, জেদ্দার পাশাপাশি নয়াদিল্লি মিশনেও কাজ করেছেন।

সর্বশেষ তিনি অবসরে যাওয়ার পর ২০১৪ সালে বর্তমান সরকার তাকে ভারতে বাংলাদেশের হাই কমিশনার পদে নিয়োগ দেয়।

সৈয়দ মোয়াজ্জেম আলী ১৯৪৪ সালের ১৮ জুলাই সিলেটে জন্মগ্রহণ করেন।

টপ নিউজ বাংলাদেশের রাষ্ট্রদূত রাষ্ট্রদূত সিএমএইচ সৈয়দ মোয়াজ্জেম আলী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর