Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানে অস্ত্রবিরতি চুক্তি, তালেবানের অস্বীকার


৩০ ডিসেম্বর ২০১৯ ১৭:৪০

আফগানিস্তানে অস্ত্রবিরতির ব্যাপারে দেশটির বিদ্রোহী জঙ্গিগোষ্ঠি তালেবান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে কোনো চুক্তি হয়নি। সোমবার (৩০ ডিসেম্বর) তালেবানের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো একটি আনুষ্ঠানিক বিবৃতিতে এ ব্যাপারে জানানো হয়েছে। খবর এএফপি।

ওই বিবৃতিতে তালেবান জানিয়েছে, রোববার (২৯ ডিসেম্বর) বিভিন্ন স্থানীয় ও আন্তুর্জাতিক মিডিয়ায় প্রকাশিত তালেবানের অস্ত্রবিরতির খবরটি গুজব। যুক্তরাষ্ট্রের সাথে তালেবানের অস্ত্রবিরতির ব্যাপারে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি। এমনকি তালেবান কোনক্রমেই আফগানিস্তানে অস্ত্রবিরতির বিষয়টি নিয়ে ভাবছে না।

এমন এক সময়ে তালেবান এই বিবৃতি প্রকাশ করল, যখন বিভিন্ন গণমাধ্যম কর্মীরা মার্কিন-তালেবান আলোচনার মধ্যেই রক্তক্ষয়ী সংঘর্ষের সম্ভাবনা দেখছেন। ইতোমধ্যেই বছরব্যাপী শান্তি আলোচনা চালিয়েছে তালেবান ও যুক্তরাষ্ট্র। আলোচনার প্রেক্ষিতে আফগানিস্তান থেকে কয়েকধাপে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তারপরও আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির কোনো উন্নয়ন হয়নি। প্রায় প্রতিদিনই নিরাপত্তা বাহিনীর সাথে তালেবান বিদ্রোহীদের সংঘর্ষে শত শত বেসামরিক জনগণ প্রাণ হারাচ্ছেন। এছাড়াও, প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে আফগানিস্তানে তীব্র জন অসন্তোষ তৈরি হচ্ছে। চূড়ান্ত ফলাফল ঘোষণা করার আগেই, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে আসা নিশ্চিত হয়ে গেছে আশরাফ ঘানির। কিন্তু, এই নির্বাচনের গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে সহস্রাধিক অভিযোগ নির্বাচন কমিশনে জমা পড়েছে।

প্রসঙ্গত, রোববার (২৯ ডিসেম্বর) তালেবানের অস্ত্রবিরতির খবর প্রকাশিত হওয়ার পর বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন ১৮ বছর ধরে ভলতে থাকা রক্তক্ষয়ী সংঘর্ষের সমাপ্তি হতে যাচ্ছে। কিন্তু তার ২৪ ঘন্টার মাথায়ই তালেবানের পক্ষ থেকে দাবি করা হলো অস্ত্রবিরতির কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি।

অস্ত্রবিরতি আফগানিস্তান টপ নিউজ তালেবান যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর