Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম চিড়িয়াখানায় রাজ-পরীর ঘরে নতুন দুই অতিথি


৩০ ডিসেম্বর ২০১৯ ১৮:৫৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ দম্পতি ‘রাজ-পরীর’ ঘরে নতুন দুজন অতিথি এসেছে। এক বছরের ব্যবধানে আবারও দুটি শাবক জন্ম দিয়েছে পরী। এর আগে একটি বিরল ‘হোয়াইট টাইগার’ বা সাদা বাঘসহ দুটি শাবক জন্ম দিয়েছিল পরী। সদ্যোজাত দুটিসহ রাজ-পরীর ঘরে এখন চার সন্তান।

সোমবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টায় নগরীর ফয়’সলেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় শাবক দুটির জন্ম হয়েছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার মনিটরিং কর্মকর্তা জেলা প্রশাসনের কাট্টলী সাকের্লের সহকারী কমিশনার তৌহিদুল ইসলাম।

চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষের সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমীন সারাবাংলাকে জানান, ২০১৬ সালের ৯ ডিসেম্বর ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। কমলা-কালো ডোরা বেঙ্গল টাইপের এই দুটি বাঘ ৩৩ লাখ টাকায় কেনা হয়েছিল। ২০১৮ সালের ১৯ জুলাই বাঘ দম্পতি জন্ম দেয় তিনটি সন্তানের। এরমধ্যে একটি শাবক জন্মের পরদিন মারা যায়। বেঁচে থাকা দুটি শাবকের মধ্যে একটি কমলা-কালো ডোরা আর অন্যটি সাদা-কালো।

সহকারী কমিশনার তৌহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘দেড় বছর বয়সী শুভ্রা ও জয়ার দুই সাথী এসেছে। তাদের লিঙ্গ এখনো আমরা নির্ধারণ করতে পারিনি। ওজনও পরিমাপ করা যায়নি। তবে তারা সুস্থ আছে। একটু সময় গেলে আমরা ওজন নেব। আরও ভালোভাবে পরিচর্যা করব।’

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ সারাবাংলাকে বলেন, ‘দুই শাবক এখন মায়ের হেফাজতে আছে। আমরা আপাতত কাছে যাচ্ছি না। চারদিকে কাপড় দিয়ে ঘেরা দেওয়া হয়েছে। কারণ ডেলিভারির পর সদ্যোজাত সন্তান নিয়ে বাঘিনী খুবই সেনসিটিভ থাকে। কেউ কাছে যাওয়া বা অহেতুক ডিস্টার্ব করা পছন্দ করে না।’

চিড়িয়াখানা বাঘ শাবক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর