Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাতৃভাষা দিবসে একইমঞ্চে মিলবে দু-দেশের বাঙালি


২০ ফেব্রুয়ারি ২০১৮ ০৮:৪৩

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বেনাপোল: বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের সংখ্যাগরিষ্ঠ মানুষের মুখের ভাষা বাংলা। বাঙালি হিসেবে তাদের সংস্কৃতি-ঐতিহ্যও একমুখী। অর্থাৎ, এই বৃহৎ দুই অঞ্চলের জনগোষ্ঠীর মধ্যে মূল বিভেদ মাঝখানের তারকাঁটা।

অবশ্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাত্র একদিন বাকি। তাই বেনাপোল নো-ম্যান্স ল্যান্ডে বঙ্গবন্ধু একুশে মঞ্চে বসবে এই দুই দেশে বসবাসরত বাঙালির মিলনমেলা। এ মেলার আয়োজন করেছে ‘দুই বাংলা মৈত্রী পরিষদ’।

সরেজমিনে গিয়ে জানা গেল, প্রতি বছরের ন্যায় এবারও বেনাপোল চেকপোস্টের ‘জিরো পয়েন্টে’ বসবে দুই বাংলার মানুষের এই মিলনমেলা। তবে এবারও অনুষ্ঠানটি হচ্ছে ভিন্ন আঙ্গিকে। ‘বঙ্গবন্ধু শেখ মুজিব একুশে মঞ্চ’-এ মিলিত হবে বাংলা ভাষাপ্রেমীরা। মঞ্চে থাকবে দু-বাংলার কবি, সাহিত্যিক আর গুণীজন। মাহেন্দ্রক্ষণ ঘিরে বসবে বইমেলা। বিনিময় হবে দু-বাংলার মানুষের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।

আয়োজক কমিটি জানায়, ভারতের পেট্রাপোল বনগাঁ পৌরসভার মেয়র এবং বেনাপোল পৌরসভার রক্তদান কর্মসূচিতে অংশ নিবেন। ‘আন্তজার্তিক মাতৃভাষা দিবস অমর হোক, বিশ্বজুড়ে বাংলা ভাষা চালু হোক’ এ শ্লোগান দিয়ে শুরু হবে দু-বাংলার একুশ উদ্‌যাপন। সীমান্তের জিরো পয়েন্টঘেষে একুশ উদ্‌যাপনের মঞ্চ তৈরির কাজ চলছে। আর নো-ম্যান্স ল্যান্ডে নির্মিত হচ্ছে অস্থায়ী শহীদ মিনার।

বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন এ বিষয়ে বলেন, “‘বিশ্ব মানব হবি যদি, কায়ো মনে বাঙালি হও’ এই স্লোগান সামনে নিয়ে দু’বাংলার ভাষাপ্রেমী মানুষেরা আবারও মিলিত হবে দু’বাংলার মোহনায়।”

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর