Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাকসুতে হামলা ও ককটেল বিস্ফোরণের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ


৩১ ডিসেম্বর ২০১৯ ১৭:১৯

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) হামলা এবং মধুর ক্যান্টিনে ককটেল বিস্ফোরণের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে চার সংগঠনের একটি জোট। এ জোটের ছাত্রসংগঠনগুলো হলো- বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল), বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র আন্দোলন ও বাংলাদেশ ছাত্র সমিতি।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে বিক্ষোভ মিছিল শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে সংগঠনগুলোর পক্ষ থেকে পাঁচ দফা দাবি পেশ করেন বাংলাদেশ ছাত্রলীগ-বিএসএল সভাপতি শাহজাহান আলী সাজু।

বিজ্ঞাপন

দাবীকৃত পাঁচ দফা হলো- ডাকসুতে হামলার সঙ্গে যারা জড়িত তাদের গ্রেফতার এবং ডাকসু ভিপি নুরুল হক নূরসহ যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার ব্যবস্থা করা; ক্যাম্পাসে ককটেল বিস্ফোরণের সঙ্গে যারা জড়িত তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা; কোটাবিরোধী আন্দোলনে ভিসির বাড়ি ভাংচুরের প্রতিবেদনসহ বিশ্ববিদ্যালয়ে অনাকাক্ষিত সকল ঘটনার প্রতিবেদন সাত দিনের মধ্যে পেশ; বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদকে কার্যকর করতে প্রশাসনের ব্যবস্থা নেওয়া; ক্যাম্পাসে সকল ছাত্রসংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত এবং যারা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায় তাদের চিহ্নিত করা।

শাহজাহান আলী সাজু তার বক্তব্যে বলেন, সম্প্রতি ককটেল হামলার ঘটনা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিঘ্নিত করছে। এ ধরণের সন্ত্রাসী কাজে কারা জড়িত তাদের চিহ্নিত করা বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব। একই সঙ্গে ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ এবং সকল ছাত্র-সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল’র সাধারণ সম্পাদক গৌতম শিল, ছাত্র আন্দোলনের সভাপতি ইউনুস শিকদার ইমন, বাংলাদেশ ছাত্র মৈত্রী সভাপতি ফারুক আহমেদ রুবেল।

বিজ্ঞাপন

গৌতম শিল বলেন, ২৮ বছর পরে ডাকসু আসলেও সেই ডাকসু’র কার্যকর ভূমিকা আমরা দেখছি না। ডাকসুর নেতারা রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের জন্য কাজ করছেন। ছাত্রদের অধিকার ও শিক্ষামূলক কাজ নিয়ে তাদের কথা বলতে দেখা যায় না।

এর আগে দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করে সংগঠনগুলো। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার মধুর ক্যান্টিনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

ডাকসু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর