Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লোহার খনির মজুদ-পরিধি যাচাইয়ে কূপ খনন জিএসবি’র


১ জানুয়ারি ২০২০ ২০:২০

হিলি (দিনাজপুর): দিনাজপুরের হিলি উপজেলায় লোহার খনির মজুদ ও পরিধি যাচাইয়ে তৃতীয় পর্যায়ে কূপ খনন শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর (জিএসবি)।

বুধবার (১ জানুয়ারি) বিকেল ৩টায় উপজেলার ভাটরা এলাকায় তৃতীয় কূপ খনন কাজের উদ্বোধন করেন দিনাজপুর-৬ আসনের সং শিবলী সাদিক।

এসময় উপস্থিত ছিলেন অধিদফতরের মহাপরিচালক মঈন উদ্দিন আহম্মেদ, পরিচালক (অপরারেশন) নিজাম উদ্দিন, হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন-উর-রশিদ হারুন, ইউএনও আব্দুর রাফিউল আলম, পৌর মেয়র জামিল হোসেন চলন্তসহ অনেকে।

এর আগে ২০১৩ সালে জিএসবি হাকিমপুর উপজেলায় ইসবপুর গ্রামের দুই কিলোমিটার পূর্ব দিকে মুর্শিদপুর এলাকায় কূপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। সেই গবেষণার সূত্র ধরে গত বছরের ১৯ এপ্রিল থেকে হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে কূপ খনন শুরু হয়। এরপর ১ হাজার ৩৮০ থেকে ১ হাজার ৭৫০ ফুট গভীরতা পর্যন্ত খননকালে সেখানে আশার আলো দেখা যায়।

এই খবর পেয়ে গত বছরের ২৬ মে জিএসবি’র মহাপরিচালক জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের সুখবর না দিলেও লোহার খনি আবিস্কার হতে চলেছে এমন ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে দীর্ঘ চেষ্টার ফলে এক হাজার ৭৫০ ফুট গভীরে খনন করে লোহার খনির আবিস্কার করা হয়। সেখানে প্রায় ৪শ ফুট পুরুত্বের লোহার আকরিকের এই স্তরটি পাওয়া যায়।

হাকিমপুর উপজেলা সদর থেকে ১১ কিলোমিটার পূর্বে ইসবপুর গ্রাম। ওই গ্রামের কৃষক ইছাহাক আলীর কাছ থেকে চার মাসের জন্য ৫০ শতাংশ জমি ৪৫ হাজার টাকার বিনিময়ে লিজ নেয় জিএসবি। গত বছরের ১৯ এপ্রিল থেকে খনিজ পদার্থের অনুসন্ধানে কূপ খনন শুরু হয়।

খননকাজে নিয়োজিত জিএসবি’র উপপরিচালক (ডিডি) মোহাম্মদ মাসুম বলেন, ‘বিশ্বের যে দেশগুলোতে লোহার খনি আবিস্কৃত হয়েছে, সেসব খনিতে লোহার উপস্থিতি ৫০ শতাংশের নিচে। বাংলাদেশে লোহার উপস্থিতি ৬০ শতাংশের উপরে। জিএসবি ও জয়পুরহাট বিসিএসআইআর ল্যাবে পরীক্ষা করে এই তথ্য পাওয়া গেছে। ইসবপুরের খনির ব্যপ্তি ৬-১০ বর্গ কিলোমিটারের মধ্যে হতে পারে। এখানে কপার, নিকেল ও ক্রোমিয়ামের উপস্থিতি রয়েছে।

বিজ্ঞাপন

লোহার খনি আবিস্কারের পর আশপাশের এলাকার মানুষের জীবনমান পাল্টে যাবে বলে মনে করছেন স্থানীয়রা। কর্মসংস্থানের আশায় বুক বাঁধছেন তারা।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন-অর রশিদ জানান, তার উপজেলায় লোহার খনি আবিস্কার হওয়ায় তিনি নিজেকে গর্বিত মনে করছেন। এই খনি শেখ হাসিনা দেশের উন্নয়নের কাজে লাগিয়ে চলমান উন্নয়নের গতি ত্বরান্বিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জিএসবি দিনাজপুর লোহার খনি হাকিমপুর উপজেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর