Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএনসিসি‘তে জাপার মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল


২ জানুয়ারি ২০২০ ১১:০৮

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী বিগ্রেডিয়ার জেনারেল অব. জি এম কামরুল ইসলামের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে ডিএনসিসিসি‘র মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তা মো: আবুল কাসেম এ ঘোষণা দেন। এছাড়াও তিনি ডিএনসিসির নির্বাচনে বাকি ছয় মেয়র প্রার্থীর মনোননয়ন বৈধ ঘোষণা করেন।

রিটার্নিং কর্মকর্তা মো: আবুল কাসেম বলেন, জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে বাতিল করা হয়েছে। কারণ জাতীয় পার্টির প্রার্থী সিটি করপোরেশন এলাকার ভোটার নয়। আর এই কারণে তার প্রার্থীতা বাতিল ঘোষণা করা হলো।

ডিএনসিসি নির্বাচনে মেয়র প্রার্থী ছয়জন: ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও শেষ পর্যন্ত ছয় জনের মনোনয়নপত্র বৈধ হলো। এরা হলেন, আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে আতিকুল ইসলাম, বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে তাবিথ আউয়াল, পিডিপি থেকে বাঘ প্রতীকে শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর হাত পাখা প্রতীকে ফজলে বারী মাসউদ, সিপিবির সাজেদুল হক, এনপিপি’র আনিসুর রহমান দেওয়ান।

এছাড়াও ডিএনসিসি‘র সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জনের মনোনয়ন যাচাই বাছাই চলছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোট হবে ৩০ জানুয়ারি। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এদিকে, দক্ষিণ সিটি নির্বাচনে সাত মেয়র প্রার্থীর সবারই মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো: আবদুল বাতেন।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই সবগুলো কেন্দ্রে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। ভোট চলবে সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

টপ নিউজ ডিএনসিসিতে জাপার মেয়র প্রার্থী বাতিল ঢাকা দুই সিটি নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর