Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের কাছে আরও দু’টি ড্যাশ-৮ বিমান বিক্রির আগ্রহ কানাডার


২ জানুয়ারি ২০২০ ১৬:১১

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের জন্য আরও দু’টি স্বল্পপাল্লার ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ বিক্রি করার আগ্রহ প্রকাশ করেছে কানাডার সরকারি কোম্পানি ‘কানাডা কমার্শিয়াল করপোরেশন’। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বৃহস্পতিবার (২ জানুয়ারি) এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

বার্তায় বলা হয়, কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন নতুন উড়োজাহাজ দু’টি ২০২১ সালের মধ্যেই সরবরাহ করতে পারবে। কানাডিয়ান হাইকমিশনারের প্রস্তাবের বিপরীতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ বিষয়ে কানাডাকে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানোর অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক প্রতিনিধিদলকে বলেন, ‘আনুষ্ঠানিক প্রস্তাব প্রাপ্তির পর বিমান দুটির মূল্য এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় পর্যালোচনা সাপেক্ষে তা সন্তোষজনক হলে বাংলাদেশ নতুন উড়োজাহাজ কিনতে পারে।’

অভ্যন্তরীণ রুটে ও স্বল্প দূরত্বে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য এ বছরই মে-জুন মাসের মধ্যে আগে কেনা নতুন তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ ঢাকায় পৌঁছাবে।

সচিবালয়ে বাংলাদেশস্থ কানাডিয়ান দূতাবাসের হাইকমিশনার বেনইত প্রিফনটেইনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী সঙ্গে তার দফতরে বৈঠককালে এ প্রস্তাব দেন। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের এশিয়া অঞ্চলের পরিচালক মিজ ইভোনি চিন ও ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনের ট্রেড কমিশনার মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ হতে কানাডার টরেন্টোতে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে কানাডার সহযোগিতা চাওয়া হয়। জবাবে কানাডিয়ান হাইকমিশনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের প্রস্তাবিত ঢাকা-ম্যানচেস্টার-টরেন্টো ও ঢাকা-রোম-টরেন্টো রুটে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে কানাডার পক্ষ থেকে ফিফথ ফ্রিডম অব এয়ার প্রদানের আশ্বাস দেন। কানাডিয়ান হাইকমিশনার বাংলাদেশের পর্যটনের উন্নয়নে দ্বিপাক্ষিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার আগ্রহও প্রকাশ করেন।

বৈঠকে কানাডিয়ান হাইকমিশনার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক অন্যতম ভালো সময় পার করছে।’ এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর সম্পর্কের কথা উল্লেখ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

কানাডা ড্যাশ-৮ বিমান বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর