Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুদানে শরণার্থী শিবিরে সংঘর্ষ, ২৪ জনের মৃত্যু


২ জানুয়ারি ২০২০ ১৭:০৪

সুদানের পশ্চিম দারফুরের রাজধানী এল জেনেনিয়ার একটি শরণার্থী শিবিরে আরব ও আফ্রিকান জাতিভুক্তদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ২৪ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) দারফুরে কর্মরত আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘের শান্তি রক্ষা মিশনের (ইউএনএএমআইডি) মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

ওই মুখপাত্র জানিয়েছেন, রোববার (৩০ ডিসেম্বর) এবং সোমবার (৩১ ডিসেম্বর) আরব ও আফ্রিকানদের মধ্যে বিরোধের সূত্র ধরে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে পরিস্থিতি শান্ত হয়।

তিনি আরও জানিয়েছে, প্রথমে আরবদের একটি গ্রুপ শরণার্থ শিবিরে আসে এবং নির্বিচারে গুলি চালাতে শুরু করে। ওই গোলাগুলির ঘটনায় হতাহতদের স্বজনরা হাসপাতালে গিয়ে চিকিৎসককে বন্দুকের মুখে জিম্মি করে হুমকি দিতে থাকে এবং হাসপাতালে ভাঙচুর চালায়। একজন পুলিশ সদস্য তাদের নিবৃত করতে গেলে তাকে হত্যা করা হয়।

প্রসঙ্গত, সুদান এখন সামরিক-বেসামরিক অংশীদারিত্বের ভিত্তিতে সার্বভৌম কাউন্সিলের অধীনে শাসিত হচ্ছে। তার আগে সামরিক বাহিনী ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করে এপ্রিলে সুদানের ক্ষমতায় বসে।

এদিকে, শরণার্থী শিবিরে জাতিগত সংঘর্ষের ঘটনা ঘটার পর থেকেই বিদ্রোহী জঙ্গি গোষ্ঠিগুলো সরকারের সাথে চলমান শান্তি আলোচনা স্থগিত ঘোষণা করেছে।

পশ্চিম দারফুর মৃত্যু শরণার্থী শিবির সংঘর্ষ সুদান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর