Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বসেরা অর্থমন্ত্রী মুস্তফা কামাল: দ্য ব্যাংকার


২ জানুয়ারি ২০২০ ২০:৫৮

ঢাকা: অর্থনীতি খাতের স্বনামধন্য ম্যাগাজিন দ্য ব্যাংকারের বিবেচনায় ২০২০ সালের জন্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলো তো বটেই, বিশ্বের সেরা অর্থমন্ত্রী খেতাবে ভূষিত হয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আর্থিক খাতে গতিশীলতা নিয়ে আসা ও দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিত করতে গৃহীত পদক্ষেপসহ খাত সংশ্লিষ্ট সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে ২০০৪ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার দিয়ে থাকে ফাইন্যান্সিয়াল টাইমস গ্রুপের এই পত্রিকাটি।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) দ্য ব্যাংকার তাদের এ বছরের সেরা অর্থমন্ত্রীর তালিকা প্রকাশ করে। তালিকায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আ হ ম মুস্তফা কামাল, ইউরোপ অঞ্চলে প্যাসকেল ডোনোহো (আয়ারল্যান্ড), আমেরিকা অঞ্চলে পাওলো গুয়েডেস (ব্রাজিল), মধ্যপ্রাচ্য অঞ্চলে শেখ সালমান বিন খালিফা আল-খালিফা (বাহরাইন) ও আফ্রিকা অঞ্চলে উজিয়েল নাজিমানা (রুয়ান্ডা) নিজ নিজ অঞ্চলে সেরা অর্থমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে বিশ্বসেরা হয়েছেন মুস্তফা কামাল।

দ্য ব্যাংকারের এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের জানুয়ারিতে আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। তার লক্ষ্য ছিল বিদেশি বিনিয়োগের পথ উন্মুক্ত করার মাধ্যমে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়া। এরই মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে দারুণ সাফল্য দেখিয়েছে। দেশটি টানা দুই বছর ৮ শতাংশেরও বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে। সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চের ২০১৯ সালের ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিলে বাংলাদেশের অবস্থান ৪১তম, তবে ২০৩৩ সাল নাগাদ বাংলাদেশ ২৪তম স্থানে উঠে আসবে বলে পূর্বাভাস দিয়েছি গবেষণা প্রতিষ্ঠানটি।

দ্য ব্যাংকার বলছে, বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) নিয়ে আসতে আন্তর্জাতিক মহলকে আকৃষ্ট করার ক্ষেত্রে মুস্তফা কামাল প্রধান ভূমিকা পালন করেছেন। এরই মধ্যে বেশকিছু দেশ বাংলাদেশে বিনিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। উন্নয়ন ব্যাংকগুলোও মুস্তফা কামালের প্রচেষ্টায় সাড়া দিয়ে বাংলাদেশে ইতিবাচক ভূমিকা রাখছে।

দ্য ব্যাংকার পত্রিকাটি ১৯২৬ সাল থেকে প্রকাশিত হচ্ছে। পৃথিবীর ব্যাংকিং খাতের ইন্টেলিজেন্স হিসেবে পরিচিত এই পত্রিকাটি ২০০৪ সাল থেকে বিশ্বসেরা অর্থমন্ত্রী বা ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার খেতাবটি ঘোষণা করে আসছে। এর আগে, ২০১৯ সালে এই খেতাব পেয়েছিলেন ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী। ২০১৮ সালে ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি ও ২০১৭ সালে আর্জেন্টিনা’র অর্থমন্ত্রী এই খেতাবটি অর্জন করেছিলেন। বাংলাদেশের কোনো অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো এই খেতাবটি পেলেন আ হ ম মুস্তফা কামাল।

দ্য বাংকারের এই স্বীকৃতি দেশের আপামর জনগণের উদ্দেশে উৎসর্গ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার’ খেতাবপ্রাপ্তির প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, তার নির্দেশিত পথ অনুসরণ করেই এটি অর্জিত হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল টপ নিউজ দ্য ব্যাংকার বিশ্বসেরা অর্থমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর