Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘১৫ দিনের মধ্যে পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন’


২ জানুয়ারি ২০২০ ২২:৩৫

ঢাকা: আগামী ১৫ দিনের মধ্যে পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, শ্রমিকদের দাবি মেনে নেওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক চলাকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ অন্য সচিবদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, শ্রমিকদের দাবি অনুযায়ী আগামী ১৭ জানুয়ারির মধ্যেই শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন করা হবে। সেই সঙ্গে মজুরি কমিশনের পে স্লিপ দেওয়া হবে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাত ১০টার পর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে (জেডিপিসি) এক ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন।

এর আগে বিকেল ৫টার পর থেকে রাত ১০টা পর্যন্ত জেডিপিসি কনফারেন্স রুমে পাটকল শ্রমিক লীগ, সিবিএ/নন-সিবিএ শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। এসময় সরকারপক্ষে আরও উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজমসহ সংশ্লিষ্টরা।

ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ২০১৫ সালের পাটকল শ্রমিকদের মজুরি কমিশন অনুযায়ী তখন থেকে হিসাব করেই তাদের বকেয়া পরিশোধ করা হবে। তবে একসঙ্গে নয়, পর্যায়ক্রমে পরিশোধ করা হবে।

এসময় মন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী শ্রমিকদের জন্যই সবচেয়ে বেশি কাজ করছেন। তাই পাটকল শ্রমিকরাও তাদের কোনো ধরনের পাওনা থেকে কোনোভাবেই বঞ্চিত হবেন না।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর বক্তব্যের পর উপস্থিত পাটকল শ্রমিকদের পক্ষে সিবিএ ও নন-সিবিএ সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সর্দার ঘোষণা দেন, চলমান আমরণ অনশন কর্মসূচি প্রত্যাহার করে শনিবার থেকে কাজে ফিরে যাবেন পাটকল শ্রমিকরা।

বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে নভেম্বরের শেষদিকে পাটকল শ্রমিকদের বিক্ষোভ শুরু হয় খুলনায়। তারা সভা, ধর্মঘটের মতো কর্মসূচি পালন করেন। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠকের পর এক সপ্তাহের জন্য কর্মসূচি স্থগিত করেন শ্রমিকরা। তবে দাবি পূরণ না হওয়ায় খুলনাসহ রাজশাহী ও নরসিংদীর রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা ফের আন্দোলন শুরু করেন।

শ্রমিকদের ১১ দফা দাবির মধ্যে আরও রয়েছে— কাঁচা পাট কিনতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, পাটকলে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের সিদ্ধান্ত বাতিল, অবসরে যাওয়া শ্রমিকদের বকেয়া পরিশোধ।

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক পাটকল শ্রমিক বস্ত্র ও পাটমন্ত্রী শ্রমিক আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর