Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জনস্বার্থে মামলা সুবিধা বঞ্চিত মানুষের বড় হাতিয়ার’


৪ জানুয়ারি ২০২০ ১২:৫৯

ঢাকা: সুবিধা বঞ্চিত মানুষের অধিকার সংরক্ষণে জনস্বার্থের মামলা একটি বড় হাতিয়ার বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

শনিবার (৪ জানুয়ারি) সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে সুপ্রিমকোর্ট অনলাইন বুলেটিন আয়োজিত জনস্বার্থে মামলা নিয়ে এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রধান বিচারপতি বলেন, জনগণের মানবাধিকার রক্ষা, সুশাসন ও সরকারের জবাবদিহিতা নিশ্চিতে জনস্বার্থের মামলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া, আইন ও নীতিনির্ধারণী কৌশল প্রণয়নসহ বিচার বিভাগের ওপর জনগণের আস্থা ধরে রাখতে জনস্বার্থে মামলার গুরুত্ব তুলে ধরেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, সুবিধাবঞ্চিত জনগণের মানবাধিকার রক্ষায় জনস্বার্থের মামলা এখন সহায়ক। মানবাধিকার বিষয়ক বিচার ব্যবস্থায় জনস্বার্থের মামলা দেশীয় মডেল হিসেবে বিচার বিভাগকে উন্নত করতে সহায়তা করে।

বিচারিক প্রক্রিয়ার পবিত্রতা এবং বিশ্বাসযোগ্যতা রক্ষা করতে হবে। জনস্বার্থের মামলায় জনগণের মঙ্গলের জন্য আইন ও ন্যায় বিচারের মাধ্যমে বিচার বিভাগের সক্ষমতা কাজে লাগাতে হবে। জাতির সার্বিক উন্নয়নে আমাদের বড় ভূমিকা রাখতে হবে বলেও মন্তব্য করেন সৈয়দ মাহমুদ হোসেন।

সেমিনারে মূল প্রবন্ধ পড়েন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী। এছাড়াও বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি সৈয়দ রেফাত আহমদ। স্বাগত বক্তব্য রাখেন বিচারপতি শেখ হাসান আরিফ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর