Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু


৪ জানুয়ারি ২০২০ ১৪:৫৫

ঢাকা: ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (৪ জানুয়ারি) প্রথম দিনে সাধারণ ও পেশাগত উভয় ক্যাডারের জন্য ইংরেজি বিষয়ে পরীক্ষা দিয়েছে চাকরিপ্রার্থীরা।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন জানান, প্রথমদিকে পরীক্ষা সুষ্ঠ ও স্বাভাবিকভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষা বা প্রশ্নপত্র নিয়ে পরীক্ষার্থীদের কোনো আপত্তিও ছিল না। বাকি পরীক্ষাগুলো এভাবেই নেওয়া হবে।

বিজ্ঞাপন

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘লিখিত পরীক্ষা আয়োজনের জন্য আমরা এবার পর্যাপ্ত সময় পেয়েছি। আশা করছি, লিখিত পর্বের প্রতিটি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হবে।’

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষায় ২০ হাজার ২২৭ জন চাকরিপ্রার্থী অংশগ্রহণ করেছেন। শনিবার (৪ জানুয়ারি) থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে বুধবার (৮ জানুয়ারি) পর্যন্ত। এ বছর ৪০ তম বিসিএসে আবেদন করে ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। পিএসসিতে বিপুলসংখ্যক পরীক্ষার্থীর আবেদনের রেকর্ড ছিল এটি।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

গত ২৫ জুলাই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। গত ৩ মে সারাদেশে একযোগে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় চার লাখ ১২ হাজার ৫৩২ চাকরিপ্রার্থী অংশ নিয়েছিলেন।

কর্ম কমিশন পিএসসি বিসিএস

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর