Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রসিকিউটর মোহাম্মদ আলীকে অপসারণ


৫ জানুয়ারি ২০২০ ১৮:৫৯

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের বিচারে নিয়োজিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে তার পদ থেকে অপসারণ করেছে আইন মন্ত্রণালয়। শৃঙ্খলা ও পেশাগত আচরণভঙ্গ এবং গুরুতর অসদাচরণের অভিযোগে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

রোববার (৫ জানুয়ারি) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

সলিসিটর অনুবিভাগের জিপি/পিপি শাখার উপসলিসিটর মো. মনিরুজ্জামানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, শৃঙ্খলা ও পেশাগত আচরণভঙ্গ এবং গুরুতর অসদাচরণের দায়ে এ বিভাগ থেকে ২০১১ সালের ৫ অক্টোবর জারি করা স্মারকপত্রে মোহাম্মদ আলীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে দেওয়া নিয়োগ দেওয়া বাতিল করা হলো এবং তাকে প্রসিকিউটর পদ থেকে অপসারণ করা হলো।

রোববার থেকেই এ আদেশ কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

এর আগে, ২০১৬ সালে প্রসিকিউটর মোহাম্মদ আলীকে ট্রাইব্যুনালের তদন্ত সংশ্লিষ্ট কার্যক্রম ও সব মামলা থেকে প্রত্যাহার করে প্রধান প্রসিকিউটরের দফতর। ওই বছরের ৪ ফেব্রুয়ারি ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর সই করা চিঠিতে বলা হয়, প্রসিকিউটর মোহাম্মদ আলীকে আলবদর শামসুল হক গং ও হোসেন তরফদারসহ ট্রাইব্যুনালের অন্যান্য মামলার তদন্ত কার্যক্রম থেকে প্রত্যাহার করা হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনি ট্রাইব্যুনালে কোনো মামলা পরিচালনা করতে পারবেন না।

এর ১০ দিন পর ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি প্রধান প্রসিকিউটরের সই করা একটি চিঠি পাঠানো হয় আইন মন্ত্রণালয়ে। ট্রাইব্যুনালে বিচারাধীন একটি মামলার একজন আসামির জামিন পাওয়ার বিষয়ে প্রভাব বিস্তারের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। এ অভিযোগে মোহাম্মদ আলীর বিরুদ্ধে ‘শৃঙ্খলাভঙ্গ ও অসদাচরণে’র বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয় চিঠিতে। এতে বলা হয়, নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে তার বিরুদ্ধে শৃঙ্খলা ও আচরণবিধি ভঙ্গ এবং পেশাগত অসদাচরণের গুরুতর অপরাধের অভিযোগে প্রয়োজনীয় পদক্ষেপ ও ব্যবস্থা নেওয়া অতি জরুরি।

বিজ্ঞাপন

পরে ১৮ ফেব্রুয়ারি প্রসিকিউটর মোহাম্মদ আলীকে ‘শৃঙ্খলাভ্ঙ্গ ও অসদাচরণের’ অভিযোগে সাময়িক বরখাস্ত করে আইন মন্ত্রণালয়। প্রায় চার বছর পর তাকে চূড়ান্তভাবে অপসারণ করা হলো ট্রাইব্যুনাল থেকে।

অপসারণ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল টপ নিউজ প্রসিকিউটর প্রসিকিউটর মোহাম্মদ আলী

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর