Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন সেনা প্রত্যাহারের পক্ষে ইরাকের এমপিদের ভোট


৫ জানুয়ারি ২০২০ ২২:৪৪

বাগদাদ এয়ারপোর্টে মিসাইল হামলা ও কাসেম সোলাইমানি হত্যার জের ধরে ইরাক থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার চেয়ে দেশটির পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে। ইরাকি এমপিরা তাদের দেশের ভূমি, আকাশ ও জলপথ অন্যকোনো বাহিনীর ব্যবহারেও নিষেধাজ্ঞা চেয়েছেন। খবর বিবিসির।

ইরাকে বর্তমান পাঁচ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। তারা ইরাকি বাহিনীকে নিরাপত্তা সহায়তা দিচ্ছে। এমপিরা সরকারের কাছে আবেদন জানিয়েছেন, যাতে ইরাক থেকে অনুরোধমূলক আন্তর্জাতিক সৈন্য সমাবেশ সরিয়ে নেওয়া হয়।

বিজ্ঞাপন

এছাড়া মার্কিন আগ্রাসনে ইরাকের সার্বভৌমত্ব ও নিরাপত্তা বিঘ্নিত করায় জাতিসংঘে অভিযোগ জানাতেও সরকারকে বলা হয়েছে। এসব প্রস্তাবে ৩৬৯ সদস্যের ১৭০ জনই সম্মতি দেন।

নির্বাচনকে সামনে রেখে ইরাকের প্রধানমন্ত্রী আবদুল মাহদি ইতোমধ্যে জানিয়েছেন , যত তাড়াতাড়ি সম্ভব ইরাক থেকে মার্কিন সেনাদের সরিয়ে দেওয়া হবে। এতে করেই যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের সঙ্গে সুষ্ঠু সম্পর্ক বজায় থাকবে।

প্রসঙ্গত ৩ জানুয়ারি  বাগদাদ এয়ারপোর্ট এলাকায় ড্রোন থেকে গাড়িতে মিসাইল ছুড়ে মার্কিন সেনারা হত্যা করে ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস্ ফোর্স কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি, ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহাদি আল-মুহান্দিসসহ অন্তত ৮ জনকে। প্রেসিডেন্ট ট্রাম্প সরাসরি এই মিশনের নির্দেশ দেন।

মার্কিন বাহিনীর ড্রোন হামলা বিষয়ে ইরাকি প্রধানমন্ত্রী মাহদি বলেন, এই আগ্রাসনে যুদ্ধের সূত্রপাত হতে পারে। ইরাকের মিলিটারি কমান্ডারকে হত্যা করা রাষ্ট্র-ব্যবস্থাপনা, সরকার ও ইরাকের জনগণের ওপর হামলার শামিল।

বিজ্ঞাপন

আরও পড়ুন:-

যুক্তরাষ্ট্র পাল্টা হামলা সহ্য করলেই যুদ্ধ থেকে রেহাই: ইরান

সোলাইমানির মরদেহ আহভাজে, রাজপথে শোকস্তব্ধ লাখো ইরানি

যুদ্ধ শুরু নয়, থামাতেই সোলাইমানিকে হত্যা: ট্রাম্প

সোলাইমানি হত্যা: ক্ষোভে ফুঁসে উঠেছে ইরান

রাশিয়ার ‘সংহতি’, চীনের ‘সংযম’, তবে ইরান চায় ‘প্রতিশোধ’

ইরাকে আবারও হামলা যুক্তরাষ্ট্রের, যাচ্ছে ৩ হাজার সেনা

হামলার আশঙ্কায় মার্কিন নাগরিকদের ইরাক ছাড়ার নির্দেশ

ইরাক ইরান জেনারেল কাসেম সোলাইমানি ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনা প্রত্যাহার মিসাইল হমালা মিসাইল হামলা যুক্তরাষ্ট্র যুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর