Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ই-পাসপোর্ট মিলবে ২২ জানুয়ারি


৬ জানুয়ারি ২০২০ ০৩:১৮

ঢাকা: আগামী ২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট (ইলেক্ট্রনিক পাসপোর্ট) বিতরণ শুরু করবে ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগ (ডিআইপি)। প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ জানিয়েছেন, ইতোমধ্যে সব প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, ওই দিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের উদ্বোধন করবেন।

প্রথম পর্যায়ে আগারগাঁও, যাত্রাবাড়ী এবং উত্তরা পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট বিতরণ করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সব জায়গা থেকে ই-পাসপোর্ট বিতরণ করা হবে।

বিশ্বের একশ’র বেশি দেশ বর্তমানে ই-পাসপোর্ট ব্যবহার করছে। জার্মান কোম্পানি ভেরিডোস জিএমবিএইস বাংলাদেশে ই-পাসপোর্ট ও ই-গেট নিয়ে কাজ করছে। মেশিন রিডেবল পাসপোর্টের পাশাপাশি ইলেক্ট্রনিক পাসপোর্ট দিতে ২০১৮ সালের ১৯ জুলাই ডিআইপি এবং ভেরিডসের মধ্যে চুক্তি সই হয়।

সূত্র জানায়, বাংলাদেশ ই-পাসপোর্ট চালু এবং অটোমেটিক বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার ৫৬৯ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিলে ২০১৮ সালের জুলাই থেকে ২০২৮ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। ১০ বছরে মোট ৩০ মিলিয়ন পাসপোর্ট সরবরাহ করবে ভেরিডোস জিএমবিএইস। এর মধ্যে দুই মিলিয়ন পাসপোর্ট তৈরি হবে জার্মানিতে। ই-পাসপোর্টের মেয়াদ হবে ৫ থেকে ১০ বছর।

ই-পাসপোর্ট ডিআইপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর