Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মীর নাসির ও তার ছেলেকে আত্মসমর্পণের নির্দেশ দিয়ে হাইকোর্টের রায়


৬ জানুয়ারি ২০২০ ১২:৪১

ঢাকা: দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি নেতা মীর নাসির ও তার ছেলে মীর হেলালকে ৩ মাসের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পনর নির্দেশ দিয়ে পূর্নাঙ্গ রায় দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৬ জানুয়ারি) বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ তাদের সাজা বহাল রেখে এ রায় দেন।

১৫৯ পৃষ্ঠার পূর্নাঙ্গ রায়টি সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। রায়ে বলা হয়, এ দুজন দুর্নীতি মামলায় তাদের বিরুদ্ধে আনা অভিযোগ খন্ডাতে পারেননি। কাজেই তাদের সাজা বহাল রাখা যুক্তিযুক্ত হবে। পূর্নাঙ্গ রায় হাতে পাওয়ার তিন মাসের মধ্যে তাদেরকে নিম্ন আদালতে আত্মসমর্পন করতে হবে।

বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনের ১৩ বছর ও তার ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের তিন বছরের সাজা বহাল রেখে গত ১৯ নভেম্বর সংক্ষিপ্ত রায় দেন হাইকোর্ট

আদালতে আবেদনের পক্ষে ছিলেন মো.আসাদুজ্জামান, আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

২০০৭ সালের ৬ মার্চ অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাসির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করে দুদক।

এ মামলায় বিশেষ জজ আদালত একই বছরের ৪ জুলাই এক রায়ে মীর নাসির উদ্দিনকে ১৩ বছর এবং মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেন।

এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে পৃথক দুটি আপিল করেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাসিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে দুদক আপিল আবেদন করে। ২০১৪ সালের ৪ জুলাই বৃহস্পতিবার দুদকের আবেদন মঞ্জুর করে রায়ে দেন আপিল বিভাগ। রায়ে মীর মোহাম্মদ নাসির উদ্দিন ও তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দুর্নীতি মামলায় খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন। একইসঙ্গে মামলাটির আপিল আবেদন পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেওয়া হয়। সে অনুসারে হাইকোর্টে ওই আপিল দুটির পুনরায় শুনানি হয়।

দুর্নীতির মামলায় মীর নাসির ও মীর হেলারের সাজা বহাল


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর