Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেদারল্যান্ডসে হচ্ছে শহীদ মিনার


২০ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:১৮

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভাষা শহীদদের স্মরণে নেদারল্যান্ডসের দি হেগ শহরের সাউদিয়া পার্কের উন্মুক্ত স্থানে গত ১৯ ফেব্রুয়ারি শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নেদারল্যান্ডসে বসবাসকারী প্রবাসী বাঙালি শাম্মি হুদা সারাবাংলাকে মঙ্গলবার বলেন, ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার স্থাপণের জন্য প্রায় দশ কাঠা জায়গা বরাদ্দ দেয় দি হেগের মেয়র। স্থানীয় প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশ দূতাবাসের দীর্ঘ ৮ বছরের প্রচেষ্টার পর মেয়র শহীদ মিনার স্থাপনের জন্য এ জায়গার অনুমোদন দেন। আগামী বছর শহীদ মিনার নির্মাণের কাজ শেষ হবে।

বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনারের নকশার আদলে এটি নির্মিত হবে জানিয়ে শাম্মি হুদা আরও বলেন, গত ২০১১ সালে মনোয়ার মোহাম্মদসহ স্থানীয় বাংলাদেশী প্রবাসীরা শহীদ মিনার স্থাপনের পরিকল্পনা করেন। তখন প্রবাসীদের স্বাক্ষরসহ দি হেগ শহরের ওই সময়ের মেয়র জে, জে ভ্যান আর্টসেন বরাবর আবেদন করা হয়। এরপর বাংলাদেশ দূতাবাসকে এ বিষয়ে জানানো হলে রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল কাজটি বাস্তবায়নের জন্য উদ্যেগ নেন।

দি হেগের ডেপুটি মেয়র রবিন বলদেভ্ সিং-এর আন্তরিক সহযোগিতায় গত ২০১৭ সালের এপ্রিল মাসে চূড়ান্তভাবে শহীদ মিনার নির্মাণের অনুমোদন দেওয়া হয়।

ভিত্তি প্রস্তর উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, বাংলা ভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষা। প্রবাসে শহীদ মিনার নির্মাণ মানেই বাংলাদেশ আরেক ধাপ উন্নতি করল। প্রাণের ভাষা বাংলা আরো মর্যাদা ও সম্মানিত হলো। এ জন্য প্রবাসীদের উদ্যোগ এবং পরিশ্রম প্রশংসা পাওয়ার দাবি রাখে।

সারাবাংলা/জেআইএল/এমএস/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর