Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফবিসিসিআই প্রতিনিধিদলের নয়াদিল্লী যাত্রা


২০ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৫৩

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় গ্লোবাল বিজনেস সামিট এ অংশ নিতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) ৬ সদস্য বিশিষ্ট একটি বাণিজ্য প্রতিনিধিদল ভারতের উদ্দেশে রওনা হয়েছে। শিল্পমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআইয়ের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠেয় এই সামিটে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন এবং সৃষ্ট সুযোগসমূহ তুলে ধরে বিনিয়োগ আকর্ষণে উদ্যোগ নেয়া হবে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সংগঠনটির পক্ষে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘গ্লোবাল বিজনেস সামিট’-এর ৪র্থ এই আসরের উদ্বোধন করবেন। এফবিসিসিআই প্রতিনিধিবৃন্দ সম্মেলনের বিভিন্ন সেশনে অংশ নিবেন। বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন প্রতিনিধিরা। সম্মেলনে এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘নিউ ইকনোমিক, নিউ রুলস’।

জানা গেছে, ভারত ও বিশ্বের অন্যান্য অংশের অর্থনৈতিক অগ্রগতির পথে একটি একক এজেন্ডা গ্রহণের লক্ষ্যে বিভিন্ন দেশের রাষ্টপ্রধান, নীতি নির্ধারক, চিন্তাবিদ ও কর্পোরেট প্রধানদের একত্রিত করাই এই সম্মেলনের মূল উদ্দেশ্য। বর্তমান প্রেক্ষাপটে সামষ্টিক অর্থনীতিতে প্রধান যে চ্যালেঞ্জগুলো রয়েছে, আয়োজিত সম্মেলন থেকে সেগুলোর সমাধান দেয়া এবং টেকসই অর্থনৈতিক উন্নয়নের নকশা প্রণয়ন করা হবে।

দিল্লি সামিটের পাশাপাশি এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মুম্বাই-এ অনুষ্ঠেয় গ্লোবাল ইকনোমিক সামিটেও অংশ নিবেন। শেখ ফজলে ফাহিম এ সম্মেলনে ‘বাংলাদেশ: সাম্প্রতিক উন্নয়ন এবং সৃষ্ট সুযোগসমূহ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন। এফবিসিসিআই সহ-সভাপতি অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিদের সাথে বৈঠকে মিলিত হবেন এবং বাংলাদেশে তাদের বিনিয়োগ আকর্ষণে উদ্যোগ গ্রহণ করবেন। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মুম্বাই এবং অল ইন্ডিয়া এসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

এফবিসিসিআইয়ের এই প্রতিনিধিদলে সংগঠনের পরিচালক প্রীতি চক্রবর্তী, রেজাউল করিম রেজনু, সালাহ উদ্দিন আলি আহমদ, খায়রুল হুদা চপল এবং এস এম জাহাঙ্গির হোসেনও রয়েছেন। সম্মেলন শেষে এফবিসিসিআই প্রতিনিধিদলের ২৫ ফেব্রুয়ারি ঢাকায় ফেরার কথা রয়েছে।

সারাবাংলা/ইএইচটি/ এমএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর