Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুখরোচক প্রতিশ্রুতিতে বিশ্বাসী নই’


৭ জানুয়ারি ২০২০ ১৯:৪৪

ঢাকা: আওয়ামী লীগ মুখরোচক নয়, নিজেদের সামর্থ্য অনুযায়ীই প্রতিশ্রুতি দিয়ে আসছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা আপনাদের জন্য কী করতে চেয়েছিলাম আর কী করতে পেরেছি, এ বিষয়ে আমরা সবসময়ই সচেতন। আপনারাও নিশ্চয়ই মূল্যায়ন করবেন। তবে আমরা মুখরোচক প্রতিশ্রুতিতে বিশ্বাসী নই। আমরা তা-ই বলি, যা আমাদের বাস্তবায়নের সামর্থ্য রয়েছে।

আরও পড়ুন- জাতির জীবনে নতুন জীবনীশক্তি সঞ্চারিত করতেই মুজিববর্ষ উদযাপন

মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় বর্তমান সরকারের একবছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন। এসময় তিনি সরকার গঠনের পর থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও সাফল্যের খতিয়ান তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, ২০০৮ সালের নির্বাচনের আগে আমরা রূপকল্প ২০২১ ঘোষণা করেছিলাম। এর অন্তর্নিহিত মূল লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করা। মাথাপিছু আয় ১২০০ মার্কিন ডলার অতিক্রম করায় বিশ্বব্যাংক ২০১৫ সালে বাংলাদেশকে নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ২০০৫-০৬ অর্থবছরে যেখানে মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার, ২০১৯ সালে তা ১ হাজার ৯০৯ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

দেশের অর্থনৈতিক উন্নয়নের পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ২০০৫-০৬ অর্থবছরে দারিদ্র্যের হার ছিল ৪১ দশমিক ৫ শতাংশ। বর্তমানে দারিদ্র্যের হার হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ শতাংশে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের হিসেব মতে, ২০১০ সালে দারিদ্র্যসীমার নীচে বসবাসরত কর্মজীবী মানুষের সংখ্যা ছিল ৭৩ দশমিক ৫ শতাংশ। ২০১৮ সালে তা ১০ দশমিক ৪ শতাংশে হ্রাস পেয়েছে। ২০১৮ সালে জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের কাতারে স্থান দিয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী

বাজেটের তথ্য তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির বিকাশের প্রমাণ মেলে তার বার্ষিক আর্থিক পরিকল্পনায়। ২০০৫-৬ অর্থবছরে বিএনপি সরকারের শেষ বছরে বাজেটের আকার ছিল মাত্র ৬১ হাজার কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে বাজেটের আকার সাড়ে আট গুণেরও বেশি বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকায়। বার্ষিক উন্নয়ন কর্মসূচির পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকায়। বাজেটের ৯০ ভাগই এখন বাস্তবায়ন হয় নিজস্ব অর্থায়নে।

গত অর্থবছরে আমাদের জিডিপি’র প্রবৃদ্ধির হার ছিল ৮ দশমিক ১৫ শতাংশ। মূল্যস্ফীতি ছিল ৬ শতাংশেরও নিচে। বছরের শেষ দিকে আমদানিনির্ভর পেঁয়াজের দাম বেড়ে যাওয়া ছাড়া অন্যান্য নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বছরজুড়ে স্বাভাবিক ছিল।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রার বিষয়টি বিশ্বের শীর্ষস্থানীয় সব সংস্থাগুলোর পরিসংখ্যানেও উঠে আসছে বলে জানান প্রধানমন্ত্রী। এ সংক্রান্ত পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি আজ মজবুত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। ছোটখাটো অভিঘাত এই অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না। অর্থনৈতিক অগ্রগতির সূচকে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশের একটি এখন বাংলাদেশ। আইএমএফের হিসাব অনুযায়ী পিপিপি’র ভিত্তিতে বাংলাদেশের অর্থনীতির অবস্থান ৩০তম। প্রাইস ওয়াটার হাউস কুপারসের প্রক্ষেপণ অনুযায়ী ২০৪০ সাল নাগাদ বাংলাদেশের অর্থনীতি বিশ্বে ২৩তম স্থান দখল করবে। এইচবিএসসি’র প্রক্ষেপণ অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৬তম বৃহত্তম অর্থনীতির দেশ হবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, ২০২০-এ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভারতসহ এশিয়ার দেশগুলো থেকে এগিয়ে থাকবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করেছি। পাবনার রূপপুরে ২৪০০ মেগাওয়াটের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ এগিয়ে চলেছে। ভারতের সঙ্গে স্থল সীমানা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে ছিটমহল সমস্যার সমাধান করা হয়েছে। মিয়ানমার এবংও ভারতের সঙ্গে সমুদ্রসীমানার বিরোধ মীমাংসার ফলে বঙ্গোপসাগরের বিশাল জলরাশির ওপর আমাদের সার্বভৌম অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। খুলে গিয়েছে নীল-অর্থনীতির দ্বার।

দেশকে এগিয়ে নিতে ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঘাত-প্রতিঘাত মোকাবিলা করে কাঙ্ক্ষিত উন্নয়ন অর্জনের জন্য আমরা ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ নামে শতবর্ষের একটি পরিকল্পনা প্রণয়ন করেছি। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো (এসডিজি) সম্পৃক্ত করে তা বাস্তবায়ন করা হচ্ছে। অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নের কাজও শুরু হয়েছে।

এর আগে, সোমবার (৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর প্রেস সচিবের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারের একবছর পূর্তিতে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণের বিষয়টি গণমাধ্যমে জানানো হয়। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনঃনির্বাচিত হওয়ার পর গত বছরের ২৫ জানুয়ারি সবশেষ জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থনৈতিক উন্নতি উন্নয়নের অগ্রযাত্রা জাতির উদ্দেশে ভাষণ টপ নিউজ প্রতিশ্রুতি প্রধানমন্ত্রীর ভাষণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর