Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরান-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে আন্তর্জাতিক বাজার অস্থির


৮ জানুয়ারি ২০২০ ১৭:২৯

ইরাকের দুইটি মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের মিসাইল হামলার প্রভাবে অস্থিরতা বিরাজ করছে আন্তর্জাতিক বাজারে। বুধবার (৮ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম ১.৪% বেড়ে ব্যারেল প্রতি ৬৯.২১ মার্কিন ডলারে পৌঁছেছে। এছাড়াও, এই সংঘর্ষের খবরে সোনা এবং জাপানী ইয়েনের দামও বাড়ছে হু হু করে। একই সাথে আন্তর্জাতিক শেয়ার বাজারেও দরপতন অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

জাপানের নিক্কেই শেয়ার বাজারে ২২৫ টি শেয়ারের দাম ১.৩% পর্যন্ত কমে গেছে। হংকংয়ের হ্যাংসেন শেয়ার বাজারে এই দরপতনের হার ০.৮%।

বিবিসি ধারণা করছে, এই দ্বিপাক্ষিক সংকটের প্রভাব পড়তে পারে হরমুজ প্রণালীতে। হরমুজ প্রণালী দিয়ে পারস্য উপসাগরীয় অঞ্চলে তেলের সবচেয়ে বড় চালানগুলো আনা নেওয়া করা হয়ে থাকে। তাই তেল বাণিজ্যের ওপর নির্ভরশীল সৌদি আরব, ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতের অর্থনীতি ভয়াবহ পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে। এছাড়াও, কাতার থেকে তরল প্রাকৃতিক গ্যাস রফতানির অন্যতম পথ এই হরমুজ প্রণালী।

এছাড়াও, সর্বশেষ তথ্যানুসারে কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষ (এফএএ) সকল মার্কিন বিমানকে ইরান, ইরাক ও এর প্রতিবেশী দেশগুলোতে ফ্লাইট পরিচালনা করার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আন্তর্জাতিক বাজার ইরাক ইরান মার্কিন যুক্তরাষ্ট্র মিসাইল হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর