Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারায় খালেদা জিয়ার মুক্তি দাবি


৯ জানুয়ারি ২০২০ ১৬:০৯

ঢাকা: ফৌজদারি কার্যবিধি আইনের ৪০১ (১) ধারা অনুযায়ী সাজা স্থগিত করে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবি করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহবায়ক খন্দকার মাহবুব হোসেন এ দাবি করেন।

এ দাবি মানা না হলে আগামী ১৩ জানুয়ারি সোমবার দেশের সব আইনজীবী সমিতিতে খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে বিক্ষোভ প্রতিবাদ কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

লিখিত বক্তব্যে খন্দকার মাহবুব হোসেন বলেন, তিন বারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক প্রতিহিংসার কারণে দুটি মিথ্যা মামলায় দণ্ডিত হয়ে কারাগারে আছেন। তিনি একজন বয়স্ক, অসুস্থ মহিলা। প্রচলিত আইনে তিনি জামিন প্রাপ্য। পিজি হাসপাতাল থেকে মেডিকেল বোর্ড তার স্বাস্থ্য সম্বন্ধে যে প্রতিবেদন দিয়েছে তাতে তার বর্তমান অবস্থায় এডভান্স চিকিৎসা দরকার। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

তিনি বলেন, আমরা মনে করি, এটা রাজনৈতিক প্রতিহিংসার চরম অভিব্যক্তি। ফৌজদারী কার্যবিধির ৪০১ (১) ধারা মোতাবেক কোনো সাজার কার্যকারিতা শর্তহীনভাবে স্থগিত করার একমাত্র ক্ষমতা সরকারের হাতে। আমরা আশা করি সরকার প্রতিহিংসার পথ পরিহার করে আইনগতভাবেই চিকিৎসার জন্য খালেদা জিয়াকে মুক্তি দিতে পারেন। এজন্য প্রয়োজন সরকারের সদিচ্ছা। তাই আমরা সরকারের কাছে অবিলম্বে দেশনেত্রী খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করে তার ইচ্ছামত দেশে কিংবা বিদেশে সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব, মো. ফজলুর রহমান খান, যুগ্ম আহবায়ক এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, যুগ্ম আহবায়ক মাসুদ আহমেদ তালুকদার, ব্যারিস্টার কায়সার কামাল, আবেদ রাজা, সদস্য তৈমুর আলম খন্দকার, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, আব্দুল্লাহ আল মাহবুব।

খন্দকার মাহবুব হোসেন খালেদা জিয়ার মুক্তি দাবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর