Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানের সাথে শর্ত ছাড়াই আলোচনার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র


৯ জানুয়ারি ২০২০ ১৯:৫২

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে কয়েকদফা হামলা ও পাল্টা হামলার ঘটনার পর, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে তারা ইরানের সাথে কোনো ধরণের শর্ত ছাড়াই আলোচনার জন্য প্রস্তুত আছে। বৃহস্পতিবার (৯ জনুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক চিঠিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। খবর বিবিসি।

এদিকে, নিরাপত্তা পরিষদের কাছে যুক্তরাষ্ট্রের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, জানুয়ারির ৩ তারিখে বাগদাদ বিমানবন্দরে আত্মরক্ষার্থে তারা ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেছে।

বিজ্ঞাপন

অপরদিকে, এই হত্যাকান্ডের জবাবে ইরাকের সামরিক ঘাঁটিতে মিসাইল হামলা চালায় ইরান। জাতিসংঘের কাছে ইরানও এই হামলাকে আত্মরক্ষার্থে হামলা বলে উল্লেখ করেছে।

এর আগে, ইরানের সর্বোচ্চ ধর্মিয় নেতা আয়তুল্লাহ আল খামেনি এই হামলাকে যুক্তরাষ্ট্রের গালে ইরানের চপটাঘাত বলে উল্লেখ করেছেন।

জাতিসংঘে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি কেলি ক্রাফ্ট জানিয়েছেন, জাতিসংঘ চার্টারের আর্টিকেল ৫১ অনুসারে যে কোন সামরিক পদক্ষেপের ব্যাপারে জাতিসংঘকে জানিয়ে রাখার অংশ হিসেবেই তারা এই চিঠি পাঠিয়েছেন।

জাতিসংঘে নিযুক্ত ইরানের প্রতিনিধি মজিদ তাখত রাভান্সি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের এমন হামলা চালানোর পর আলোচনার প্রস্তাব তার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছে।

আলোচনা ইরাক ইরান জাতিসংঘ টপ নিউজ যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর