Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম-৮ আসনে মোছলেমের উন্নয়ন আর সুফিয়ানের অধিকারের লড়াই


১২ জানুয়ারি ২০২০ ২৩:০০

চট্টগ্রাম ব্যুরো: উপ-নির্বাচন হলেও চট্টগ্রাম-৮ আসনের ভোট নিয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলেছে মূল প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর প্রচার-প্রচারণায়। আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ উন্নয়নের প্রতিশ্রুতিকে পুঁজি করে নেমেছেন লড়াইয়ে। আর বিএনপির প্রার্থী আবু সুফিয়ান বলেছেন, এই নির্বাচন মানুষের ভোট ও গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার লড়াই।

দুই প্রার্থীর তুমুল প্রচার-প্রচারণায় কর্ণফুলী নদীপাড়ের এই জনপদ গত ১৫ দিন ধরে ছিল সরগরম। সোমবার (১৩ জানুয়ারি) চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চন্দগাঁও) আসনে ভোটগ্রহণের মধ্য দিয়ে এ লড়াইয়ের অবসান ঘটবে। ভোটার এবং পর্যবেক্ষকদের মতে, দুই প্রার্থীই চট্টগ্রাম দক্ষিণ জেলায় নিজ নিজ দলের শীর্ষ পদে আছেন। সে হিসেবে দু’জনের জন্যই এই নির্বাচন মর্যাদার লড়াই।

ষাটের দশকে ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা মোছলেম উদ্দিন আহমেদ ১৯৭১ সালে সরাসরি রণাঙ্গনে যুদ্ধ করেছেন। গ্রেফতার হয়ে পাকিস্তানের সেনাবাহিনীর অত্যাচার সহ্য করেছেন। ছাত্রলীগ থেকে যুবলীগ হয়ে আওয়ামী লীগের নেতৃত্বে আসীন হয়েছেন গত তিন দশকেরও বেশি সময় ধরে। তিনি এখন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি। রাজনৈতিক জীবনে জন্মস্থান বোয়ালখালী থেকে এবারই প্রথম নির্বাচনে লড়াইয়ের সুযোগ পেয়েছেন তিনি।

এর আগে তিনি ১৯৯৬ সালে ও ২০০১ সালে বোয়ালখালীর পাশে পটিয়া উপজেলা থেকে নির্বাচন করেন। কিন্তু দু’বারই পরাজিত হন। সত্তরোর্ধ্ব মোছলেমের জন্য তাই নিজের জন্মস্থানে ভোটযুদ্ধে নামাকে মর্যাদার লড়াই হিসেবে বিবেচনা করছেন ভোটাররা।

মোছলেম উদ্দিন আহমেদ নিজেও প্রচারণায় একাধিকবার বলেছেন, জীবন সায়াহ্নে এসে তিনি নিজের এলাকা থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এজন্য ভোটারদের কাছে তাকে একবার সুযোগ দেওয়ার আকুতি তার।

অন্যদিকে, আবু সুফিয়ানও আশির দশকে ছাত্রদলের রাজনীতি থেকে উঠে এসেছেন। ছাত্রদল থেকে মহানগর যুবদল ও নগর বিএনপি হয়ে তিনি এখন চট্টগ্রাম দক্ষিণ জেলায় সংগঠনের আহ্বায়কের দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে প্রথমবারের মতো চট্টগ্রাম-৮ আসন থেকে নির্বাচন করেন সুফিয়ান। জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদলের কাছে পরাজিত হলেও একবছরের মাথায় উপ-নির্বাচনে তিনি আবারও মনোনয়ন নিয়ে ফিরেছেন ভোটের মাঠে।

বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত এবং পর্যবেক্ষকদের মতে, চট্টগ্রাম-৮ আসনটি বিএনপির সাবেক হেভিওয়েট নেতা এম মোরশেদ খানের আসন হিসেবে পরিচিত ছিল। ২০১৮ সালে মোরশেদ খানকে টপকে মনোনয়ন নিয়ে এসে চমক দিয়েছিলেন সুফিয়ান। এর মধ্যে বিএনপি ছেড়েছেন মোরশেদ খান। এক বছরের ব্যবধানে আবারও ভোটের মাঠে আসায় এই আসনটি এখন দলীয়ভাবে সুফিয়ানের জন্যই নির্ধারিত হয়ে গেল বলে মনে করছেন বিএনপি নেতারাই। এ সমীকরণে সুফিয়ানের জন্যও এ নির্বাচন মর্যাদার লড়াই বলে ভাবছেন ভোটারেরা।

বাদলের আসনে উপ-নির্বাচন কাল, ‘শান্তিপূর্ণ’ ভোটের প্রস্তুতি

প্রচারণায় মোছলেম উদ্দিন আহমেদের প্রধান প্রতিশ্রুতি ছিল- বোয়ালখালীসহ দক্ষিণ চট্টগ্রামবাসীর দুঃখ হিসেবে পরিচিত কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট সেতুর নির্মাণকাজ এক বছরের মধ্যে দৃশ্যমান করা। এই সেতুসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের গত ১১ বছরের উন্নয়ন কর্মকাণ্ডই তার প্রচারে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে।

জানতে চাইলে মোছলেম উদ্দিন আহমদ বলেন, ‘উন্নয়নের জোয়ার অব্যাহত রাখতে এবং কালুরঘাট সেতু নির্মাণের সরকারী উদ্যোগ দৃশ্যমান করতে আমি চান্দগাঁও-বোয়ালখালীবাসীর কাছে ভোট চাই।’

অন্যদিকে, প্রচারণায় নেমে সুনির্দিষ্ট উন্নয়নের প্রতিশ্রুতি দেননি বিএনপির আবু সুফিয়ান। তিনি মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা এবং সুষ্ঠু নির্বাচন আদায় করে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার ওপর জোর দিয়ে ভোট চেয়েছেন।

জানতে চাইলে আবু সুফিয়ান সারাবাংলাকে বলেন, ‘আমার নেতাকর্মীদের ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি-ধমকি দেওয়া হচ্ছে। যেসব এলাকায় ধানের শীষের সমর্থক বেশি, সেখানে গিয়েও হুমকি দেওয়া হচ্ছে। আমি ভোটারদের বলছি, আমি তাদের নাগরিক ও গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার লড়াইয়ে নেমেছি। মানুষ যেন সকল ভয়ভীতি উপেক্ষা করে ভোটকেন্দ্রে যান এবং কারচুপি প্রতিহত করেন। জনগণকে সঙ্গে নিয়ে আমি এই লড়াইয়ে শেষপর্যন্ত মাঠে থাকব।’

স্বাধীন দেশে ১৯৭৩ সালের নির্বাচনে আসনটি আওয়ামী লীগ পেয়েছিল। এরপর থেকে ২০০৮ পর্যন্ত আওয়ামী লীগের হাতছাড়া ছিল চট্টগ্রাম-৮ আসনটি। ২০০৮ সালে জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদল নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে আসনটি পুনরুদ্ধার করেন। ২০১৮ সাল পর্যন্ত তিনটি নির্বাচনে আসনটি বাদলের দখলে ছিল। ২০১৯ সালের ৭ নভেম্বর বাদলের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

চট্টগ্রাম ৮ উপ-নির্বাচন ভোট


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর