Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপ-নির্বাচন (চট্টগ্রাম-৮): ভোটে বাধার অভিযোগ, ধাওয়া-পাল্টাধাওয়া


১৩ জানুয়ারি ২০২০ ১০:৫১

চট্টগ্রাম ব্যুরো: পুলিশ ও বিএনপির সমর্থকদের ধাওয়া-পাল্টাধাওয়ার মধ্য দিয়ে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ভোট চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। এই আসনের সবগুলো কেন্দ্রেই ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত নগরীর চাঁন্দগাঁও এলাকার এনএমসি আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পুলিশ-বিএনপির সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া নগরীরর রাবেয়া বশর ইনস্টিটিউট ও আল হুমায়রা মহিলা মাদরাসায় বিএনপি প্রার্থীর এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বিএনপি সমর্থকদের অভিযোগ, চাঁন্দগাঁও এলাকার এনএমসি আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ধানের শীষের এক সমর্থককে পিটিয়ে ভোটকেন্দ্র থেকে বের করে দিয়েছে ছাত্রলীগের কর্মীরা। এরপর সেই সমর্থককে পুলিশ গাড়িতে তুলে নিয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ধানের শীষের এক সমর্থককে পুলিশ গাড়িতে তুলে নিলে তাকে ছাড়িয়ে নিতে বিএনপি নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা চালায়। এ সময় ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে ধানের শীষের ওই সমর্থককে ছেড়ে দেয় পুলিশ।

এদিকে পুলিশের অভিযোগ, বিএনপির সমর্থকরা তাদের ওপর হামলা চালিয়ে দুই কনস্টেবলের মোবাইল ফোন কেড়ে নিয়ে যায়। পরে অবশ্য সেগুলো ফেরত পাওয়া গেছে।

রাবেয়া বশর ইনস্টিটিউট ভোটকেন্দ্রের বিএনপির প্রার্থীর এজেন্ট সালাউদ্দিন শাহেদ অভিযোগ করে জানান, তাদের এজেন্টদের বের করে দেওয়া হচ্ছে। ধানের শীষ সমর্থিত ভোটারদের ভোটকেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে না। কেবলমাত্র নৌকার সমর্থকরা ভোট কেন্দ্রে ঢুকতে পারছে।

এদিকে নগরীর বহাদ্দেরহাট এলাকার এখলাসুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন বিএনপি ও আওয়ামী লীগের দুই প্রার্থী। পরিদর্শন শেষে বিএনপির প্রার্থী আবু সুফিয়ান বলেন, ‘বোমাবাজির মাধ্যমে ভোটকেন্দ্র দখল করে বাহিরাগত সন্ত্রাসীরা ভোট দিচ্ছে। আমাদের সমর্থকদের ভোট দিতে দেওয়া হচ্ছে না। এমনকি আমার এজেন্টদেরও বের করে দেওয়া হচ্ছে। এভাবে নির্বাচন হলে তা মেনে নেব না। তবে শেষ পর্যন্ত আমি ভোটের মাঠে থাকব।’

আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে বলেন, ‘বিএনপি আসলে আন্দোলনের অংশ হিসেবে নির্বাচন করছে। তাদের কাজই হলো অভিযোগ করা। এখন পর্যন্ত কোথাও কারচুপির কোনো ঘটনা ঘটেনি। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে। আর এতে যে ফলাফল আসবে আমি মেনে নেব।’

এদিকে বিএনপির প্রার্থী আবু সুফিয়ানের অভিযোগের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম মহানগর পুলিশের (উত্তর) উপ-কমিশনার বিজয় বসাক বলেন, ‘নির্বাচনে বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। তবে বোমাবাজির অভিযোগ সঠিক না। আমার কাছে এরকম কোনো তথ্য নেই। যেকোনো ধরনের সংঘাত ঠেকানো এবং শান্তিপূর্ণ নির্বাচনের সব প্রস্তুতি নেওয়া আছে। এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।’

কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট সেতুর মাধ্যমে নগর ও জেলার মধ্যে সংযোগ স্থাপনকারী এই আসনের মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার। বাকি ভোটার চট্টগ্রাম নগরীতে। নগরী ও উপজেলায় ১৭০টি কেন্দ্রের ১১৯৬টি ভোটকক্ষে ভোট নেওয়া হচ্ছে।

একটি পৌরসভা, ৯টি ইউনিয়ন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত কর্ণফুলী নদীপাড়ের চট্টগ্রাম-৮ আসন। বোয়ালখালী পৌরসভার সঙ্গে থাকা ৯টি ইউনিয়ন হচ্ছে- কধুরখীল, পশ্চিম গোমদন্ডী, পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া এবং আহল্লা করলডেঙ্গা। চট্টগ্রাম নগরীর চান্দগাঁও-পাঁচলাইশ ও বায়েজিদ বোস্তামি থানার অধীন ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড পড়েছে এই আসনে।

জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদলের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ক্ষমতাসীন দলের চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির একই জেলা কমিটির আহ্বায়ক আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক এবং ন্যাপের বাপন দাশগুপ্ত আছেন প্রতিদ্বন্দ্বিতায়। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা মোছলেম এবং সুফিয়ানের মধ্যে হবে বলেই ধারণা ভোটারদের।

উপ-নির্বাচন চট্টগ্রাম-৮ টপ নিউজ ভোট


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর