Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছোট থেকে ক্ষুদ্র হচ্ছে বিএনপি জোটের শরিক দলগুলো


৮ ডিসেম্বর ২০১৭ ১২:৪২

আসাদ জামান

ঢাকা : নামসর্বস্ব রাজনৈতিক দল নিয়ে গঠিত বিএনপি জোটের শরিক দলগুলো দিন দিন ছোট থেকে ক্ষুদ্র হচ্ছে। রাজনীতি ও ভোটের মাঠে গুরুত্বহীন এসব ছোট দলকে বড় জোটে ভেড়ানোর পর থেকেই মূলত, ভাঙনের সূত্রপাত। জোটের কাছ থেকে প্রত্যাশিত মূল্যায়ন না পাওয়া, মর্যাদার ভাগা-ভাগিতে অভ্যন্তরীণ কোন্দল, সভাপতি-সাধারণ সম্পাদকের মধ্যে বিশ্বাস ও আস্থার অভাব-প্রভৃতি কারণে ছোট দলগুলো ভেঙে ক্ষুদ্র দলে পরিণত হচ্ছে।

বিজ্ঞাপন

সর্বশেষ গত ৫ নভেম্বর বিএনপি জোটের শরিক দল বাংলাদেশ লেবার পার্টি দু’টি অংশ ভাগ হয়। দলের মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী বিজ্ঞপ্তির মাধ্যমে লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে বহিষ্কার করেন। পরের দিন ৬ নভেম্বর পাল্টা বিজ্ঞপ্তির মাধ্যমে হামদুল্লাহ আল মেহেদীকে বহিষ্কার করেন ডা. মোস্তাফিজুর রহমান ইরান।

সূত্রমতে, পাল্টা-পাল্টি বহিষ্কারের মাধ্যমে ভেঙে দুই  টুকরো হওয়া লেবার পার্টির দুই অংশই চেষ্টা করছে বিএনপি জোটে থাকার। দল থেকে বহিষ্কার হওয়ার পরের দিন গত ৬ নভেম্বর খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন ডা. মোস্তাফিজুর রহমান ইরান। সংক্ষিপ্ত সাক্ষাতে জোটের প্রতি নিজের আনুগত্যের কথা বলে আসেন জোট নেতা খালেদা জিয়াকে।

অন্যদিকে ৮ নভেম্বর নিজের অনুসারীদের নিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন হামদুল্লাহ আল মেহেদী। তিনিও জোটের প্রতি আনুগত্যের কথা জানিয়ে দলের চেয়ারম্যানকে বহিষ্কারের কারণ ব্যাখা করেন খালেদা জিয়ার কাছে। জবাবে খালেদা জিয়া তাকে সাফ জানিয়ে দেন, বিষয়টি দেখার জন্য জোটের সমন্বয়ক মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বিষয়টি দেখবেন।

বিজ্ঞাপন

কিন্তু ১৫ নভেম্বর জোট নেতাদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকে লেবার পার্টির ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও হামদুল্লাহ আল মেহেদী- কেউই অংশ নেওয়ার সুযোগ পান নি। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ডা. ইরানকে ফোন দিয়ে মিটিংয়ে না আসার নির্দেশ দেন।

ডা. মোস্তাফিজুর রহমান ইরান সোমবার সারাবাংলাকে বলেন, ২০ দলের ঘোষণাপত্রে লেবার পার্টির চেয়ারম্যান হিসেবে আমার স্বাক্ষর রয়েছে। মুষ্টিমেয় কয়েকজন লোকের প্ররোচনায় অগণতান্ত্রিকভাবে কেউ আমাকে বহিষ্কার করলেই আমি দল বা জোট থেকে সরে যাব-এমনটি ভাবার কোনো কারণ নেই। লেবার পার্টির চেয়ারম্যান হিসেবে এখনো আমি ২০ দলীয় জোটের সঙ্গে আছি।

অন্যদিকে হামদুল্লাহ আল মেহেদী সারাবাংলাকে বলেন, জোট ভাঙার অপচেষ্টার অপরাধে লেবার পার্টি থেকে ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে বহিষ্কার করা হয়েছে। বিষয়টি আমরা জোট নেতা খালেদা জিয়াকে অবহিত করেছি। এরই ফলশ্রুতিতে ২০ দলের মিটিংয়ে তাকে (ডা. ইরান) যেতে দেওয়া হয়নি।

সরকারের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ২০১২ সালের ১৮ এপ্রিল সমমনা বেশ কয়েকটি ছোট রাজনৈতিক দল নিয়ে ‘বড়’ জোট গঠন করেন খালেদা জিয়া। প্রথমে  এই জোট ছিল ১৮ দলের। পরে আরো দু’টি দলের ‘ভগ্নাংশ’ বিএনপি জোটে যোগ দিলে তা ২০ দলীয় জোটে রূপ নেয়। আড়াই বছরের মাথায় ২০১৪ সালের আগস্ট থেকে জোটের ছোট দলগুলো ভাঙতে শুরু করে।

সংশ্লিষ্ট সূত্রমতে, নির্বাচনে অংশ নেওয়ার পরামর্শ উপেক্ষা করে ভোট বর্জন এবং জ্বালাও-পোড়াও আন্দোলনের মাধ্যমে অরাজক পরিস্থিতি সৃষ্টি করায় খালেদা জিয়ার জোট থেকে বেরিয়ে যায় প্রয়াত শেখ শওকত হোসেন নিলু নেতৃত্বাধীন এনপিপি। আর দলটির মহাসচিব ড. ফরিদুজ্জামান ফরহাদ অনুসারীদের নিয়ে বিএনপি জোটেই থেকে যান।

এর আগে বিএনপি জোটের আরেক শরিক ন্যাপ ভাসানী ভেঙে দু’টি অংশে বিভক্ত হয়। দলটির চেয়ারম্যান প্রয়াত শেখ আনোয়ারুল হক বিএনপি জোট থেকে বেরিয়ে যান। আর দলটির একটি  অংশ নিয়ে অ্যাডভোকেট আজহারুল ইসলাম থেকে যান বিএনপি জোটে।

জানা গেছে, প্রয়াত শেখ শওকত হোসেন নিলুর পদাঙ্ক অনুসরণ করে ২০১৪ সালের আগস্ট মাসে ২০ দলীয় জোটের শরিক দল ইসলামিক পার্টির মহাসচিব এম এ রশিদ প্রধান বিএনপি জোট থেকে বেরিয়ে আসেন। আর দলের চেয়ারম্যান প্রয়াত অ্যাডভোকেট আব্দুল মবিন থেকে যান ২০ দলীয় জোটে।

একইভাবে অভ্যন্তরীণ দ্বন্দ্বে ভেঙে দুই ভাগ হয়ে যায় ন্যাশনাল ডেমোক্রেটি পার্টি (এনডিপি)। দলটির মহাসচিব আলমগীর মজুমদার অনুসারীদের নিয়ে যোগ দেন শেখ শওকত হোসেন নিলু নেতৃত্বাধীন নতুন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)-এ। আর এনডিপির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা থেকে যান ২০ দলীয় জোটে।

বিএনপি জোটের আরেক শরিক বাংলাদেশ কল্যাণ পার্টিও জোটে অন্তর্ভুক্ত হওয়ার কিছু দিন পরই ভাঙনের মুখে পড়ে। দলটির মহাসচিব আবুদল মালেক চৌধুরী অনুসারীদের নিয়ে জোট থেকে বেরিয়ে যান। গঠন করেন জাগদল নামে নতুন রাজনৈতিক দল।  এর আগে দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব আবুল কালাম আজাদ অনুসারীদের নিয়ে কল্যাণ পার্টি থেকে বেরিয়ে যান। যোগ দেন ব্যারিস্টার নাজমুল হুদা নেতৃত্বাধীন ‘বিএনএফ’-এ। পরবর্তী সময় এ দল থেকেই সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

ভাঙনের সব চেয়ে বড় ঘটনাটি ঘটে গত বছর ৭ জানুয়ারি। এদিন আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বিএনপি জোট থেকে বেরিয়ে যায় ইসলামী ঐক্যজোট। আব্দুল লতিফ নেজামী ও মুফতী ফয়জুল্লাহ নেতৃত্বাধীন বিএনপি জোটের তৃতীয় সর্ববৃহৎ দল ইসলামী ঐক্যজোটকে হারিয়ে বিপাকে পড়ে বিএনপি!

এমন পরিস্থিতে জোটের সংখ্যা তাত্বিক নাম ঠিক রাখতে মাওলানা এডভোকেট আবদুর রকিব ও মাওলানা আবদুল করিমের নেতৃত্বে আরেকটি ‘ইসলামী ঐক্যজোট’ গঠন করে বিএনপি। ইসলামী ঐক্যজোটের ভেতর থেকে জন্ম হয় আরেকটি ইসলামী ঐক্যজোট।

গত বছর ১০ অক্টোবর বিএনপি জোটের আরেক শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) দু’টি অংশে বিভক্ত হয়। দলটির সহ সভাপতি এ কে এম মহিউদ্দিন আহাম্মেদকে সভাপতি ও মো. মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক করে আরেকটি জাগপা গঠন করা হয়। জাগপার এ অংশটি ঘোষণা দেয়-তারা বিএনপি জোটে থাকবে না।

এ ছাড়া বিএনপি জোটে থাকা মুসলিম লীগও এক দফা ভাঙনের কবলে পড়ে। দলটির মহাসচিব আতিকুল ইসলাম অনুসারীদের নিয়ে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি হওয়া সালাহউদ্দিন কাদের চৌধুরীর বোন বেগম জুবেদা কাদের চৌধুরী নেতৃত্বাধীন বাংলাদেশ মুসলীম লীগে যোগ দেন।

অর্থাৎ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক কদল ‘ইসলামী ঐক্যজোট’, ‘ন্যাপ ভাসানী’, ’ন্যাশনাল পিপলস পার্টি’ (এনপিপি), ‘ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি’ (এনডিপি), ‘বাংলাদেশ মুসলীম লীগ’, ‘বাংলাদেশ কল্যাণ পার্টি’, ‘জাতীয় গণতান্ত্রিক দল’ (জাগপা) ও বাংলাদেশ লেবার পার্টি-এই ৮টি ‘ছোট’ দল ভেঙে ১৭টি ‘ক্ষুদ্র’ দলে পরিণত হয়েছে।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, রাজনীতি ও ভোটের মাঠে গুরুত্বহীন ও নামসর্বস্ব দলগুলো মূলত, ক্ষমতার অংশীদার হওয়ার জন্য বড় দলগুলোর সঙ্গে গাঁটছাড়া বাঁধে। যেহেতু ২০১৪ সালের নির্বাচন বর্জনের পর বিএনপির ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা ফিকে হয়ে গেছে, সেহেতু বিএনপি নেতৃত্বাধীন জোটে থাকা না থাকা নিয়ে তারা এখন দ্বিধান্বিত। এ কারণেই দলে অভ্যন্তরীণ দ্বন্দ্বের সূত্রপাত হচ্ছে। আর একে একে ভেঙে যাচ্ছে ছোট দলগুলো। পরিণত হচ্ছে ক্ষুদ্র দলে।

এজেড/এসআই

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর