Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ষণ আশঙ্কাজনক হারে বেড়েছে, মানবাধিকার কমিশনের উদ্বেগ


১৩ জানুয়ারি ২০২০ ১৯:১৯

ঢাকা: সাম্প্রতিক সময়ে সারাদেশে নারী-শিশুর প্রতি সহিংসতা ও ধর্ষণের ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েছে— এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। সোমবার (১৩ জানুয়ারি) জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই বার্তায় কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, ‘গণমাধ্যমে প্রকাশিত সংবাদে দেখা যাচ্ছে সম্প্রতি নারী-শিশুর প্রতি সহিংসতা এবং ধর্ষণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। সামাজিক অস্থিরতা এবং মানবিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধের সংখ্যা দিন দিন বাড়ছে। ফলে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল হলেও ধর্ষণের এই ঘটনা তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সবার মাঝে এক বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।’

বিজ্ঞাপন

‘ঘরে-বাইরে, কর্মস্থলে, রেল-সড়ক-নৌ-আকাশ, চলাচলের সব পথে নারীর নিরাপত্তা নিশ্চিত করা না গেলে নারীর ক্ষমতায়নে বিরূপ প্রভাব সহ বহির্বিশ্বে বাংলাদেশের অর্জিত সাফল্য ধরে রাখা কষ্টকর হয়ে পড়বে’, বলেও মনে করেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

কমিশন মনে করে, এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে অভিযুক্তদের গ্রেফতার করে দ্রুততম সময়ের মধ্যে আদালতে সোপর্দ এবং যথাযথ প্রক্রিয়ায় তদন্ত সম্পন্ন করে মামলার দ্রুত নিষ্পত্তির মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা প্রয়োজন। এ কারণে আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করার পাশাপাশি নারীর চলাচল নিরাপদ করার লক্ষ্যে গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপনের কার্যকর পদক্ষেপ গ্রহণে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং পরিবহন মালিক সমিতিকে আহ্বান জানান কমিশনের চেয়ারম্যান।

বিজ্ঞাপন

আশঙ্কাজনক ধর্ষণ মানবাধিকার কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই
২১ অক্টোবর ২০২৪ ২১:০৭

সম্পর্কিত খবর