Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জঙ্গিবাদ ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়া, তবে বন্ধ রাখব না’


১৫ জানুয়ারি ২০২০ ০০:১১

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো: সামাজিক যোগাযোগ মাধ্যমকে এখন জঙ্গিবাদ ছড়ানোর অন্যতম মাধ্যম হিসেবে চিহ্নিত করলেও এই মাধ্যম বন্ধ না করার পক্ষে মত দিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের সবকিছু বিশ্বাস না করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান রেখেছেন তিনি।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন র‌্যাব প্রধান।

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়া অনেক চ্যালেঞ্জ তৈরি করেছে মন্তব্য করে র‌্যাব মহাপরিচালক বলেন, ‘জঙ্গিবাদ ছড়ানোর অন্যতম হচ্ছে সোশ্যাল মিডিয়া। তবে সোশ্যাল মিডিয়া আমরা বন্ধ রাখব না। খেয়াল রাখব, যা দেখব তা যাচাই-বাছাই করব। যা দেখব, তা বিশ্বাস বা অবিশ্বাস করার অধিকার আমার রয়েছে। ফেক নিউজ ও গুজব থেকে আমাদের বিরত থাকতে হবে।’

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবকিছু বিশ্বাস না করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বেনজীর বলেন, দেশ যেমন এগোচ্ছে, তেমনি অপরাধের ধরন পাল্টেছে। এখন হচ্ছে সাইবার ক্রাইম। সোশ্যাল মিডিয়াতে আসছে ফেক নিউজ, গুজব।  সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে ‘সিয়িং ইজ নট বিলিভিং’ নীতি মেনে চলতে হবে। তোমরা যা দেখো, তার সব বিশ্বাস করার দরকার নেই। ভেরিফাই করে দেখবে। তবে এই সমস্যা বাংলাদেশের মতো আরও অনেক দেশে আছে।

মাদক নিয়ে বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের সতর্ক করে র‌্যাব প্রধান বলেন, ‘বলা হচ্ছে, ৭০ থেকে ৮০ লাখ মানুষ মাদকাসক্ত। ইউরোপের অনেক দেশ আছে যেখানে জনসংখ্যাই নেই ৮০ লাখ। অথচ আমরা হিসাব করে দেখেছি, আমাদের এক লাখ কোটি টাকার মাদকের অর্থনীতি। আমরা কেন প্রতিবছর এক লাখ কোটি টাকা নষ্ট করব? মিয়ানমার থেকে কোটি কোটি টাকার মাদক এই রুট দিয়ে আমাদের দেশে ঢুকছে। কই মায়ানমারের লোক তো ইয়াবা খাচ্ছে না! আমরা কেন খাব?’

বিজ্ঞাপন

‘আইনশৃঙ্খলা বাহিনী সাপ্লাইটা আটকাচ্ছে। কিন্তু ডিমান্ড থাকলে কোনো না কোনোভাবে সাপ্লাইয়ের ব্যবস্থা হবে। সেজন্য আমাদের ডিমান্ড আটকাতে হবে,’— বলেন র‌্যাব ডিজি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নূরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল আহাদ ও ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

গুজব জঙ্গিবাদ ফেক নিউজ বেনজীর আহমেদ মাদক র‌্যাব ডিজি সোশ্যাল মিডিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর