Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজ্ঞাপন নিয়ন্ত্রণে দুই বছর সময় চেয়েছে গুগল


১৫ জানুয়ারি ২০২০ ১৭:৪৬

ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষার্থে নতুন বিজ্ঞাপন নীতিমালা গ্রহণ করেছে জনপ্রিয় সার্চইঞ্জিন গুগল। দুই বছর সময়ের মধ্যে এই নীতিমালা পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে বলে জানিয়েছে গুগলের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অ্যালফাবেট। এই নীতিমালা বাস্তবায়িত হলে ব্যবহারকারীদের কুকিতে (ওয়েব থেকে ডিভাইসে পাঠানো ব্যক্তিগত সাংকেতিক তথ্য) তৃতীয় পক্ষের প্রবেশাধিকার সীমিত হবে। খবর বিবিসি।

বর্তমানে, বিজ্ঞাপনের স্বার্থে গুগল ব্যবহারকারীদের কুকিতে নির্বিচারে তৃতীয় পক্ষ প্রবেশ করে থাকে। কুকি থেকে ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য নেওয়ার মাধ্যমে তার সার্চিং কিওয়ার্ড, লাইক এবং অনলাইন আচরণের সাথে সঙ্গতিপূর্ণ বিজ্ঞাপন দেখানো হয়ে থাকে।

এর আগে, গোপনীয়তা নীতির তোয়াক্কা না করেই কুকিতে তৃতীয় পক্ষকে প্রবেশাধিকার দেওয়ায় দুনিয়াজুড়ে ব্যবহারকারীদের সমালোচনার মুখে পড়ে টেকজায়ান্ট গুগল। তারপরেই, গুগল তাদের গোপনীয়তা সংক্রান্ত নীতিমালায় পরিবর্তন আনার ঘোষণা দেয়। সেই ঘোষণা সম্পূর্ণ বাস্তবায়িত হতে আরও দুই বছর সময় লাগবে।

এদিকে, গুগলের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অ্যালফাবেট তাদের লভ্যাংশের একটি বড় অংশের জন্য ওয়েব বিজ্ঞাপন বাণিজ্যের ওপর নির্ভরশীল। প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, নতুন নীতিমালার মাধ্যমে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করার নামে বিজ্ঞাপন বাণিজ্যে নিজেদের আরও কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে চাইছে গুগল।

অ্যালফাবেট কুকি গুগল বিজ্ঞাপন ব্যবহারকারী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর