Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন


১৫ জানুয়ারি ২০২০ ২৩:০৭

রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্টিনের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৫ জানুয়ারি) ক্রেমলিনের মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

৫৩ বছর বয়সী মিখাইল মিশুস্টিন ১৯৯৮ সাল থেকে রাশিয়া সরকারের সাথে কাজ করছেন। ২০১০ সাল থেকে তিনি দেশটির কর বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তবে ক্যারিয়ারে শুরু থেকেই তিনি নিজেকে আলোচনার বাইরে রেখেছেন।

এপি জানিয়েছে, নতুন প্রধানমন্ত্রী হিসেবে রাজনৈতিকভাবে অনভিজ্ঞ মিশুস্টিনকে পুতিন বেছে নিয়েছেন যেন প্রধানমন্ত্রী সিদ্ধান্তগ্রহণের জন্য প্রেসিডেন্টের ওপর নির্ভরশীল থাকেন।

এর আগে, রাশিয়ার সংবিধান সংশোধন করে সংসদের ক্ষমতা বৃদ্ধির লক্ষ্য গণভোট আয়োজনে প্রস্তাব দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। তার সেই প্রস্তাবের সূত্রধরে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেব পদত্যাগ করেন। তারপর প্রেসিডেন্ট নিজ ক্ষমতাবলে প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্টিনের নাম ঘোষণা করেন।

উল্লেখ্য, রাশিয়ার প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়োগ দেওয়ার ক্ষমতা এককভাবে রাষ্ট্রপতির হাতে রয়েছে। সংবিধানের এই অংশ সংশোধন করে সংসদের কাছে প্রধানমন্ত্রী ও কেবিনেট গঠনের ক্ষমতা অর্পন করার ব্যাপারে ভাবছে দেশটি।

আরও পড়ুন- পুতিনের আহ্বানে রাশিয়া সরকারের পদত্যাগ

ক্রেমলিন প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন মিখাইল মিশুস্টিন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর