Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩০ বছর পর সগিরা হত্যার রহস্য উদঘাটন, আদালতে চার্জশিট


১৬ জানুয়ারি ২০২০ ২০:১১

ঢাকা: ৩০ বছর পর রাজধানীর সিদ্ধেশ্বরীতে চাঞ্চল্যকর সগিরা মোর্শেদ হত্যার রহস্য উদঘাটন করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এ ঘটনায় চার জনের জড়িত থাকার কথা উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করেছে সংস্থাটি। চার্জশিটে চার আসামির মৃত্যুদণ্ডের সুপারিশ করা করা হয়েছে।

আসামিরা হলেন— নিহতের বড় ভাসুর ডা. হাসান আলী চৌধুরী, বড় ভাসুরের স্ত্রী সায়েদাতুল মাহমুদা ওরফে শাহীন, হাসান আলীর শ্যালক আনাস মাহমুদ ওরফে রেজওয়ান ও ভাড়াটে খুনি মারুফ রেজা।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে পিবিআই সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার।

পিবিআই প্রধান বলেন, গত ৩০ বছরে পুলিশের বিভিন্ন সংস্থার ২৫ জন তদন্ত কর্মকর্তার হাত বদলের পর ঘটনাটিকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে প্রমাণ করতে পেরেছে পিবিআই। বৃহস্পতিবার ১ হাজার ৩০৯ পৃষ্ঠার চার্জশিট আদালতে দাখিল করেছে পিবিআই। এর মধ্যে ৬০৭ পৃষ্ঠা পিবিআইয়ের, বাকি পৃষ্ঠাগুলো আগের তদন্ত সংস্থা পুলিশ ও গোয়েন্দা পুলিশের (ডিবি)।

বনজ কুমার মজুমদার বলেন, ১৯৮৯ সালের ২৭ জুলাই পারিবারিক দ্বন্দ্বের জেরে সগিরা মোর্শেদকে তার বড় ভাসুর ডা. হাসান আলী চৌধুরী ভাড়াটে খুনি দিয়ে খুন করান। এ জন্য ভাড়াটে খুনি মারুফ রেজাকে ২৫ হাজার টাকা দেওয়ার চুক্তি হয়। যদিও খুন করার পর খুনিকে ১৫ হাজার টাকা দিয়েছে হাসান আলী। খুনি মারুফ রেজা ছিলেন ডা. হাসান আলী চৌধুরীর একজন রোগী।

বনজ কুমার মজুমদার আরও বলেন, ঘটনার পুরোপুরি ৩০ বছর পর মামলাটির তদন্তভার পায় পিবিআই। তদন্তভার পাওয়ার পর তিন ধাপে মোট ছয় মাস পর চার জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করা হচ্ছে। দীর্ঘ ৩০ বছর পর এটিকে একটি সুপরিকল্পিত হত্যাকাণ্ড বলে প্রমাণ করতে সক্ষম হয়েছি। হত্যাকাণ্ডে চার জনের জড়িত থাকার প্রমাণ পাওয়ায় তাদের প্রত্যেকের মৃত্যুদণ্ড চেয়ে চার্জশিট দাখিল করা হচ্ছে।

১৯৮৯ সালের ২৫ জুলাই রাজধানীর সিদ্ধেশ্বরীতে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হয় সগিরা মোর্শেদকে। পিবিআই দীর্ঘদিনের মামলাটি দায়িত্ব নিয়ে দ্রুত সময়ে অপরাধীদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে এসেছে বলে জানান বনজ কুমার।

এর আগে, মামলা চলাকালে ২৫ জনকে গ্রেফতার করা হলেও রহস্য উদঘাটন করতে পারেননি কেউ। পিবিআইয়ের চার্জশিটে আগের অভিযুক্ত সবাইকে দায়মুক্তি দেওয়া হয়েছে।

৩০ বছর পর রহস্য উদঘাটন চার্জশিট দাখিল পিবিআই সগিরা মোর্শেদ সগিরা মোর্শেদ হত্যা সগিরা মোর্শেদ হত্যা রহস্য


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর