Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের তারিখ পেছানোর দাবি জাগো হিন্দু পরিষদের


১৭ জানুয়ারি ২০২০ ১১:২০

ঢাকা: আগামী ৩০ জানুয়ারি সরস্বতী পূজার লগ্ন থাকায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছে জাগো হিন্দু পরিষদ। সংগঠনটি বলছে, তিথি অনুযায়ী ৩০ জানুয়ারি সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। কিন্তু শিক্ষাকেন্দ্রগুলোতে ভোটকেন্দ্র থাকলে সেখানে পূজা আয়োজন সম্ভব হবে না। ফলে হিন্দু ধর্মাবলম্বীদের কথা বিবেচনা করে ভোট পেছাতে হবে।

শুক্রবার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে জাগো হিন্দু পরিষদ নামের এক সংগঠনের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

বক্তরা বলেন, ২০১৯ সালের ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর দুর্গা পূজার মধ্যে বেশকিছু ভর্তি পরীক্ষা ও রংপুরে ভোটের তারিখ ঘোষণা করা হয়েছিল। প্রাথমিক বিদ্যালয়গুলোতে দুর্গ পূজায় কমপক্ষে এক সপ্তাহ ছুটি থাকলেও গত বছর ছিল মাত্র তিন দিন। দুর্গা পূজার প্রথম দিন ৪ অক্টোবর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা এবং ৫ অক্টোবর রংপুর-৩ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় একটি কুচক্রি মহল সনাতন ধর্মাবলম্বীদের জ্ঞানের দেবী, বিদ্যার দেবী সরস্বতী পূজার দিন ঢাকা সিটি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে।

সরস্বতী পূজার তিথি-লগ্নের হিসাব তুলে ধরে বক্তারা বলেন, পঞ্জিকা অনুযায়ী ২৯ জানুয়ারি সকাল ৯টা ১৬ মিনিট থেকে ৩০ জানুয়ারি সকাল ১১টা ২১ মিনিট পর্যন্ত পঞ্চমী তিথি অবস্থান করবে। এর মধ্যেই সরস্বতী পূজা করতে হবে। কিন্তু এর সঙ্গে সূর্যোদয়েরও সম্পর্ক রয়েছে। ২৯ জানুয়ারি সূর্যোদয় চতুর্থ তিথিতে, ৩০ জানুয়ারি পঞ্চম তিথিতে। সরস্বতী পূজা পঞ্চম তিথিতে হয় বলে ৩০ জানুয়ারি সরস্বতী পূজা উদযাপন করতে হবে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে ভোটের দিন শিক্ষা প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র পড়লে সেখানে সরস্বতী পূজা আযোজন করা সম্ভব হবে না উল্লেখ করে বক্তারা বলেন, পূজা আর ভোট একসঙ্গে সম্ভব না। তাই আমাদের দাবি, ভোটের দিন পরিবর্তন করা হোক। একইসঙ্গে যে কুচক্রীমহল এভাবে হিন্দু ধর্মাবলম্বীদের উৎসবকে ব্যাহত করার ষড়যন্ত্র করছে, তাদের বিচারের দাবি জানাই।

জাগো হিন্দু পরিষদের সভাপতি সঞ্জয় বণিকের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন প্রধান অতিথি ড. মনোয়ার ঘোশাল, সুমন দেবনাথসহ অন্যরা।

জাগো হিন্দু পরিষদ ভোট পেছানোর দাবি ভোটের তারিখ সরস্বতী পূজা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর