Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইজতেমায় জুমার নামাজ পড়লেন লাখ লাখ মুসুল্লি


১৭ জানুয়ারি ২০২০ ১৫:১৪

ঢাকা: গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসুল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। এতে দেশের বিভিন্ন এলাকা ছাড়াও বিদেশি মুসুল্লিরাও অংশ নেন। দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিয়েছেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা। এর আগে গত রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের কার্যক্রম বা মাওলানা জুবায়ের অনুসারীদের ইজতেমা।

ইজতেমার দ্বিতীয় পর্ব ও জুমার দিন হওয়ায় শুক্রবার (১৭ জানুয়ারি) সকাল থেকে ঢাকা ও গাজীপুরের বিভিন্ন এলাকার এবং আশপাশের জেলা থেকে মুসল্লিরা আসতে থাকেন ইজতেমা এলাকার দিকে। পরে ‍জুমার নামাজে কয়েক লাখ মুসুল্লি অংশ নেন। এ সময় ময়দান ছেড়ে আশেপাশের এলাকা ও রাস্তার পাশেও নামাজ পড়তে দেখা যায় তাদের।

বিজ্ঞাপন

এর আগে বাদ ফজর ভারতের মাওলানা সেহজাদের আমবয়ানে শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমার কার্যক্রম। এ উপলক্ষে দুদিন আগে থেকে ইজতেমায় আসতে থাকেন ধর্মপ্রাণ মুসুল্লিরা। ১৯ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মাধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্ক থেকে শুরু করে এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা থেকে বিদেশিরা এসেছেন। দ্বিতীয় পর্বেও মুসুল্লিদের জন্য থাকছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া কেউ অসুস্থ হলে তার চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

এছাড়া, ইজতেমার কারণে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন, সিটি করপোরেশনসহ সরকারি সব দফতর বিভিন্ন সেবায় নিয়োজিত আছে।

দ্বিতীয় পর্বের ইজতেমা বিশ্ব ইজতেমা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর