Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্ষমতার অপব্যবহার আমি করেছি?


২১ ফেব্রুয়ারি ২০১৮ ২০:৪৮

আবদুল জাব্বার খান,স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতি মামলায় বিচারিক আদালতের দেওয়া পাচঁ বছরের সশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ড থেকে খালাস পেতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে ৪৪টি গ্রাউন্ডে আপিল দায়ের করেছেন তার আইনজীবীরা।

বৃস্পতিবার (২২ ফেব্রুয়ারি) আপিল গ্রহণযোগ্যতার উপর শুনানির জন্য বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চের ৬ নম্বর তালিকায় রয়েছে।

১ হাজার ২শ ২৩ পৃষ্ঠার আবেদনের মধ্যে ৪৪টি গ্রাউণ্ড দেখিয়ে খালেদা জিয়ার আইনজীবীরা খালাস চেয়েছেন।

এই আবেদনে বলা হয়েছে,৩৪২ ধারার জবানবন্দীতে খালেদা জিয়ার বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন মর্মে সন্মত হয়ে বক্তব্য দেননি। তিনি সেখানে নেতিবাচক প্রশ্ন ব্যবহার করে বলতে চেয়েছেন তিনি ক্ষমতার অপব্যবহার করেন নি। রাষ্ট্রপক্ষের যুক্তিতে যেটিকে ভুলভাবে দেখানো হয়েছে।

তিনি যা বলেছেন তা হলো ‘অন্যায়ের প্রতিবাদ করলে নির্বিচারে গুলি করে প্রতিবাদী মানুষদের হত্যা করা হচ্ছে। ছাত্র ও শিক্ষকদের হত্যা করা হচ্ছে। এগুলো কি ক্ষমতার অপব্যবহার নয়? ক্ষমতার অপব্যবহার আমি করেছি? শেয়ার বাজার লুট করে লক্ষ কোটি টাকা তছরুপ হয়ে গেল। নিঃস্ব হলো নিম্ন আয়ের মানুষ। ব্যাংক গুলো লুটপাট করে শেষ করে দেয়া হচ্ছে।”

যুক্তিতে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করেছি এ বাক্যের পরে একটি প্রশ্নবোধক চিহ্ন ছিল। কিন্ত সরাসরি খালেদা জিয়ার বক্তব্য হিসেবে গ্রহণ করে বিচারিক মননের প্রয়োগ ঘটাতে ব্যর্থ হয়েছেন।

আপিলে আরও বলা হয়েছে, জিয়া অরফানেজ ট্রাস্টের অভ্যন্তরীণ কর্মকাণ্ডে কোনো ধরণের অনিয়ম থাকলে তা প্রতিকারের জন্য সুনির্দিষ্ট আইন রয়েছে। এটা কোনোভাবেই দুদক আইনের পর্যায়ে পড়ে না। ট্রাস্টের অর্থ লেনদেনে খালেদা জিয়ার কোনো সম্পৃক্ততা নেই। রাষ্ট্রের কোন টাকা আত্মসাৎ হয়নি। ওই টাকা বেড়ে দ্বিগুন হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া বিদেশ থেকে টাকা এসেছে ২ কোটি ৩৩ লাখ কিন্তু চার্জ আনা হয়েছে মাত্র ২ কোটি ১০ লাখ টাকার ওপর। এই টাকা বেড়ে এখন দাঁড়িয়েছে ৬ কোটি টাকা। কিন্ত সব টাকার ‍ওপর কেন তারা চার্জ আনলো না।

আবেদনে খালেদার আইনজীবীরা বলেছেন,তদন্তকারী কর্মকর্তা পক্ষপাতমূলকভাবে খালেদা জিয়াকে এ মামলায় সম্পৃক্ত করেছেন। প্রথম যিনি দুদকের তদন্ত কর্মকর্তা ছিলেন, তিনি খালেদা জিয়াকে অব্যাহতি দিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় তদন্তকারী কর্মকর্তা খালেদা জিয়াকে আসামি করে চার্জশিট দেন।

যুক্তিতে আরও বলা হয়েছে, খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন। প্রতিহিংসামূলক রাজনীতির শিকারে পরিণত করার উদ্যোগ হিসেবে ২০০৮ সালের সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তার বিরুদ্ধে মামলার করে।

সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট ব্যাংকে হিসাব খোলা হয়েছিল সে বিষয়ে আসামিপক্ষের দাখিলকৃত নথি বিচারিক আদালত বিবেচনায় না নিয়ে রাষ্ট্রপক্ষের তথাকথিত প্রদর্শিত নথি বিবেচনায় নিয়ে অপরিপক্কভাবে বিচার সম্পন্ন করেছেন বলেও তারা উল্লেখ করেছেন।

ফৌজদারী কার্যবিধি ২২১, ২২২, ২২৩, ২৩৫ ও ২৩৯ ধারা লংঘণ করে অভিযোগ গঠণ করা হয়েছে উল্লেখ করে আবেদনে বলা হয়, বিচারিক আদালত কোনো ধরণের নথি এবং রেকর্ড ছাড়াই এবং কোনো কিছু বিবেচনা না করেই বেআইনী এবং অযৌক্তিকভাবে ডক্টর কামাল সিদ্দীকির দেয়া লিখিত চিঠি এবং সিডি গ্রহণ করেছেন।

একই সঙ্গে ৩৪২ ধারার অধীনে আপিলকারী আসামির দেয়া গুরুত্বপূর্ণ ডকুমেন্টস (তথ্যাদি) গ্রহণ না করায় বিচারে অপরিপক্কতার প্রমাণ হয়েছে।

এছাড়া খালেদা জিয়া নিজের নামে কোনো একাউন্ট খুলেন নাই। নিজে হিসাব পরিচালনা করবেন বা হালনাগাদ করবেন এ জাতীয় কোনো তথ্যও নাই। তার স্বাক্ষরিত কোনো ফাইল বা চেক পাওয়া যায়নি। অর্থ স্থানান্তর সংক্রান্ত বিষয়ে সাবেক প্রধানমন্ত্রীর কোনো আদেশ নির্দেশ অনুসন্ধান প্রতিবেদনে উল্লেখ করেননি তদন্তকারী কর্মকর্তা। এসব বিষয় আদালতে দেয়া জবানবন্দীতে স্বীকার করেছেন তদন্তকারী কর্মকর্তা। এরপরও তার জবানবন্দী বিবেচনায় নিয়ে খালেদা জিয়াকে অভিযুক্ত করে সাজা দেয়া হয়েছে বলে আবেদনে তুলে ধরা হয়েছে।

বিজ্ঞাপন

খালেদা জিয়া এ সংক্রান্ত কোনো ব্যাংক হিসাব পরিচালনা করেননি। তিনি ট্রাস্টিও নন। এবং তিনি কোনোভাবেই ট্রাস্ট নিয়ন্ত্রণ করেননি।

এসব গ্রাউণ্ড ছাড়া আরও বেশ কিছু গ্রাউণ্ড যুক্ত করে খালেদা জিয়ার খালাস চেয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

খালেদা জিয়ার পক্ষে বৃহস্পতিবার আদালতে থাকবেন ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে থাকবেন অ্যাডাভোকেট খুরশিদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে থাকবেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর